কোন ভিটামিনের অভাবে দাঁতের মাড়ি ফুলে যায় এবং দাঁতের মাড়ি ব্যথায় করণীয়

কোন ভিটামিনের অভাবে দাঁতের মাড়ি ফুলে যায় বা দাঁতের মাড়ি ফুলে গেলে করণীয় বিষয়গুলো জানতেই হয়তো গুগলে সার্চ করেছেন। আর্টিকেলটির মাধ্যমে দাঁতের মাড়ি ব্যথায় করণীয়, দাঁতের মাড়ির মাংস বৃদ্ধি, কোন ভিটামিনের অভাবে দাঁতের মাড়ি ফুলে যায়, দাঁতের মাড়ি ফুলে গেলে করণীয়, দাঁতের মাড়ি ব্যাথার ঔষধ ইত্যাদি বিষয়গুলো জানতে পারবেন।
কোন ভিটামিনের অভাবে দাঁতের মাড়ি ফুলে যায় এবং দাঁত ক্ষয় হওয়ার কারণ। জানবো আমরা। janbo amra
কোন ভিটামিনের অভাবে দাঁতের মাড়ি ফুলে যায় এবং দাঁত ক্ষয় হওয়ার কারণ। 
আপনারা অনেকেই জানেন না দাঁতের মাড়ি ফুলে যায় কেন বা দাঁতের মাড়িতে ব্যথা হলে করণীয় কি এবং দাঁতের মাড়ি ব্যথা কমানোর উপায় কি। আজকের আর্টিকেল এর মাধ্যমে আপনাদের দাঁতের মাড়ি ব্যথা কমানোর ঔষধের নাম, দাঁতের মাড়িতে ঘা হলে করণীয়, দাঁতের মাড়ি ফুলে গেলে কি ঔষধ খেতে হবে সকল বিষয়গুলো বিস্তারিত জানাতে চলছি। 

সূচিপত্রঃ কোন ভিটামিনের অভাবে দাঁতের মাড়ি ফুলে যায় এবং দাঁতের মাড়ি ব্যথায় করণীয়

ভূমিকাঃ 
আজকে আমাদের আলোচনার বিষয়বস্তু হলো কোন ভিটামিনের অভাবে দাঁতের মাড়ি ফুলে যায় এবং দাঁতের মাড়ি ব্যথায় করণীয় । দাঁত হলো মানুষের সৌন্দর্য। শুধু খাবার চাবানোর জন্য না দাঁত সৌন্দর্য বজায় রাখতে সাহায্য করে।

শুধুমাত্র এটি জানলেই হবে না কোন ভিটামিনের অভাবে দাঁতের মাড়ি ফুলে যায়, পাশাপাশি আমাদের এটিও জানতে হবে কি কি কারনে দাঁতের ক্ষয় হয় এবং দাঁতের মাড়ি ফুলে গেলে করণীয়। চলুন জেনে নেওয়া যাক কোন ভিটামিনের অভাবে দাঁতের মাড়ি ফুলে যায় এবং দাঁতের মাড়ি ব্যথা কমানোর উপায় বা দাঁতের মাড়ি ব্যথায় করণীয়।

দাঁতের মাড়ি ফুলে যায় কেন 

দাঁতের মাড়ি দিয়ে রক্ত পড়ে কোন ভিটামিনের অভাবে বা দাঁতের মাড়ি ব্যথায় করণীয় জানার আগে দাঁতের মাড়ি ফুলে যায় কেন জেনে নিন। দাঁতের মাড়ি ফুলে যাওয়ার পেছনে অনেক কারণ থাকতে পারে।

কোন ভিটামিনের অভাবে দাঁতের মাড়ি ফুলে যায় শুধু এটি জানলেই হবেনা, দাঁতের মাড়ি ফোলার পেছনে অনেক কারণ থাকে। মাড়ি ফুলে যাওয়া যাকে ইংরেজিতে গাম ডিজিজ ( Gum disease)বলা হয়।

ভিটামিন সি এর ঘাটতি, দাঁতের মাড়িতে খাবার আটকে থাকা, ব্যাকটেরিয়ার সংক্রামণ, ছত্রাকের সংক্রমণ, পুষ্টির অভাব, গর্ভাবস্থা ইত্যাদি নানা কারণে দাঁতের মাড়ি ফুলে যায়। যদি দাঁতের মাড়ির সঠিক সময় সঠিক চিকিৎসা না করা হয় তাহলে মুখের বিভিন্ন রোগ হতে পারে।

সম্পূর্ণ আর্টিকেল পড়ার মাধ্যমে আপনি দাঁতের মাড়িতে ব্যথা হলে করণীয় বা দাঁতের মাড়ি ফুলে গেলে করণীয় কি সঠিকভাবে জানতে পাড়বেন।

দাঁত ক্ষয় হওয়ার কারণ কি

দাঁতের মাড়ি ফুলে যায় কেন জেনেছেন এইবার জানাবো আপনাদের দাঁত ক্ষয় হওয়ার কারণ কি? দাঁত ক্ষয় হওয়ার পেছনে অনেক কারণ রয়েছে। মূলত ভিটামিনের অভাবে দাঁত ক্ষয় হয়। বর্তমান সময়ে দাঁতের সমস্যা নিয়ে কম বেশি অনেক মানুষ ভুগছে।


কিন্তু তারা জানে না কোন ভিটামিনের অভাবে দাঁতের মাড়ি ফুলে যায় এবং দাঁতের মাড়ি ব্যথায় করণীয় কি। দাঁতের ক্ষয় কেন হয় সে সম্পর্কে স্পষ্ট কোন ধারনা নেই। তবুও কিছু কারণ কে দাঁতের ক্ষয়ের কারণ হিসেবে ধরা হয়।

যেমন দাঁত পরিষ্কার না রাখা, মুখের লালা, খাদ্যাভ্যাস, সময়, পরিবেশ ইত্যাদিকে দাঁত ক্ষয়ের কারণ হিসেবে ধরা হয়ে থাকে। যদি আমরা নিয়মিত দাঁতের যত্ন নিই এবং খাদ্যাভাসে কিছুটা পরিবর্তন নিয়ে আসি তাহলে আমাদের দাঁত ক্ষয় হওয়ার থেকে রক্ষা পাবে।

কোন ভিটামিনের অভাবে দাঁত ক্ষয় হয়

দাঁতের মাড়ি ফুলে গেলে করণীয় বা দাঁতের মাড়ি ব্যথা কমানোর উপায়গুলো জানার আগে কোন ভিটামিনের অভাবে দাঁত ক্ষয় হয় জানা যাক।

আপনি নিশ্চয়ই জানতে চাচ্ছেন কোন ভিটামিনের অভাবে দাঁত ক্ষয় হয়। এখন আপনাকে জানাবো কোন ভিটামিনের অভাবে দাঁত ক্ষয় হয়। মূলত বলা হয়ে থাকে ভিটামিন ডি এর অভাবে দাঁতের ক্ষয় হয়।

আপনি যদি এই পোস্টটি বিস্তারিতভাবে পড়েন তাহলে আপনি জানতে পারবেন কোন ভিটামিনের অভাবে দাঁতের মাড়ি ফুলে যায় এবং কোন ভিটামিনের অভাবে দাঁত ক্ষয় হয় এবং দাঁতের মাড়ি ব্যথায় করণীয়।

আপনার যদি দাঁতের কোন রকমের সমস্যা হয়ে থাকে তাহলে এই পোস্টটি আপনাকে সাহায্য করতে পারে। এখানে আমরা দাঁতের সকল কিছু সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। এখন জেনে নেওয়া যাক কোন ভিটামিনের অভাবে দাঁত ক্ষয় হয় এবং দাঁতের মাড়ি ক্ষয় রোধে করণীয়।

আপনারা কি জানেন প্রতিদিন বিভিন্ন কারণে আপনার দাঁতের ক্ষতি করে থাকেন। আপনারা যদি সকলে একটু সতর্ক হয়ে দাঁতের যত্ন করেন তাহলে আপনার দাঁতগুলো ভালো থাকবে। আর যদি দাঁতের কোনো রকম সমস্যা হয় তাহলে ডাক্তারের নিকট গিয়ে হাজার হাজার টাকা খরচ করে দাঁত ঠিক করতে হয়।

তাহলে আপনি একটু সতর্ক হয়ে আপনার দাঁত কে ঠিক রাখতে পারএন না? দাঁত আমাদের মুখের স্বাস্থ্যকেও ভালো রাখে। দাঁত শুধুমাত্র হাসি সুন্দরের জন্য নয়। এটি অন্যান্য অঙ্গ প্রত্যঙ্গের মতো আমাদের শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ।

আপনার দাঁত অর্থাৎ আপনার মুখ যদি অস্বাস্থ্যকর হয় তাহলে সেটি আপনার শরীরের উপর ও প্রভাব ফেলবে। সে ক্ষেত্রে কিছু ভিটামিন এবং মিনারেল আছে যেগুলো আপনার দাঁত ক্ষয় হতে রক্ষা করে। যেমন ভিটামিন এ, ভিটামিন বি, ভিটামিন সি, ভিটামিন ডি এবং ভিটামিন কে।

এসব ভিটামিনের অভাবে আপনার দাঁতের ক্ষয় হতে পারে তাই নিয়মিত এসব ভিটামিন যুক্ত খাবার গ্রহণ করবেন। কোন ভিটামিনের অভাবে দাঁত ক্ষয় হয় জানলেন এইবার জানতে পারবেন দাঁতের ক্ষয় রোধ করার ঘরোয়া উপায়।

দাঁতের ক্ষয় রোধ করার ঘরোয়া উপায়

দাঁতের যেমন ক্ষয় আছে তেমনি দাঁতের ক্ষয় রোধ করার ঘরোয়া উপায়ও আছে। আপনারা নিশ্চয়ই এখন খুঁজছেন দাঁতের ক্ষয় রোধ করার ঘরোয়া উপায়। এতক্ষণ জানলেন দাঁত ক্ষয় হওয়ার কারণ কি, দাঁতের মাড়ি ফুলে যায় কেন।

এখন জানবেন দাঁত ক্ষয় রোধ করার ঘরোয়া উপায় কি বা দাঁতের মাড়ি ক্ষয় রোধ করার ঘরোয়া উপায় কি। দাঁতের ক্ষয় রোধ করার ঘরোয়া উপায় একটি না অনেক উপায় রয়েছে।

দাঁতের ক্ষয় রোধ করার উপায় জানার আগে আপনাদের এইটা জেনে নেওয়া উচিত কোন কোন খাবার খেলে আমাদের দাঁতের ক্ষয় হয়। মিষ্টি জাতীয় খাবার, দুধ, পেস্ট্রি, কেক, পাউরুটি ইত্যাদি খাবার আমাদের দাঁত বেশি পরিমাণে ক্ষয় করে। আপনার দাঁতের ক্ষয় রোধ করার জন্য এই নিয়ম গুলো মেনে চলতে হবে।
  • নিয়মিত দাঁত এবং মুখ পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে। 
  • দিনে অন্তত দুইবার ব্রাশ করতে হবে। সকালে নাস্তার পর এবং রাতে ডিনারের পরে ব্রাশ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। 
  • খাবারের মেনু থেকে মিষ্টি জাতীয় খাবার বাদ দিতে হবে। 
  • নিয়মিত পুষ্টিকর খাবার খেতে হবে 
  • দাঁতের যে কোন সমস্যা হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ গ্রহণ করতে হবে 
  • মসলাদার খাবার এড়িয়ে চলতে হবে। কারণ মসলাদার খাবার থেকে এসিড হতে পারে। আর এসিড দাঁতের ক্ষতি করে থাকে। 
  • আপনি দাঁত ব্রাশ করার জন্য যে ব্রাশই নির্ধারণ করুন না কেনো সেটি অবশ্যই নরম হতে হবে। কারণ শক্ত ব্রাশ আমাদের দাঁতের মাড়ির জন্য ক্ষতিকারক।
  • আপনার লিভারের সমস্যা থেকে দাঁতে সমস্যা দেখা দিতে পারে। যদি আপনার লিভারে কোনরকম সমস্যা থাকে তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ গ্রহণ করতে হবে। 
আশা করা যায় এইসব নিয়ম ফলো করলে আপনার দাঁত ক্ষয় থেকে রক্ষা পাবে। 

দাঁতের ক্ষয় রোধের ওষুধ

মাড়ি ফোলা বা মাড়ির ব্যথার অনেক রকমের ওষুধ রয়েছে। শুধু মাড়ির না দাঁতের ক্ষয় রোধেরও কিছু ওষুধ রয়েছে। এই ওষুধগুলো যদি কেউ সেবন করতে চায় তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

চিকিৎসকের পরামর্শ ছাড়া এই ওষুধগুলো সেবন করা ঝুঁকিপূর্ণ হতে পারে। আপনারা যদি দাঁতের ক্ষয় রোধের ঔষধ সম্পর্কে জানতে চান তাহলে এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন এখানে বিস্তারিত আলোচনা করা হলো।

দাঁতের ক্ষয় রোধের ঔষুধের নামঃ
  • ডালকামারা ৬
  • মারর্কুরিয়াস ৬-৩০
  • প্লান্টাগো মাদার 
  • আর্সেনিক ৬
  • বেলেডোনা ৬
  • ক্রিয়োজোট  ৬-৩০
  • পালসেটিলা ৩০

দাঁতের মাড়ির মাংস বৃদ্ধি

দাঁতের মাড়ির মাংস বৃদ্ধি এটি এখন একটি কমন সমস্যা হয়ে দাঁড়িয়েছে।মূলত প্রদাহজনিত কারণে দাঁতের মাড়ি ফুলে যায়। মাড়ি ফোলা ভাব হলে দাঁতের মাড়ির অংশ লালবাগ গোলাপি বর্ণের আকার ধারণ করে। এই সমস্যাকে বলা হয় অ্যাবসেস।

অ্যাবসেস হলে ওই স্থানটি ফুলে যায় এবং ব্যথা অনুভব হয়। এই সমস্যাটি একদিনে সৃষ্টি হয় না। কখনো কখনো দাঁতের মাড়ির ফোলা অংশ থেকে পুঁজ বের হয়। দাঁতের যত্ন না নেওয়া, নিয়মিত দাঁত পরিষ্কার না করা, অপুষ্টি, রোগের সংক্রমণ বিভিন্ন কারণে দাঁতের মাড়ি মাংস বৃদ্ধি পায়।

দাঁতের বাড়ির মাংস বৃদ্ধি পেলে কোন খাবার ঠিকমতো চাবানো যায় না,খাবার খাইতে গেলে ব্যথা অনুভব হয়। দাঁতে দুই রকমের ফোলা ভাব দেখা দেয়। প্রথমটি হলোঃ দাঁতের গোড়া ফোলা পেরিএপিকাল অ্যাবসেস।

দ্বিতীয়টিঃ মাড়ির চারপাশে লালচে ফোলা কে পেরিওডন্টাল অ্যাবসেস বলে। দাঁতের মাড়ির এরকম সমস্যা দেখা দিলে দ্রুত চিকিৎসকের নিকট যাওয়া উচিত। যদি এটি বাড়তে দেওয়া হয় তাহলে মুখের বড় ধরনের সমস্যা হতে পারে।

B12 এর অভাবে কি মাড়ির সমস্যা হয়? 

আপনারা যারা জানেন না যে কোন ভিটামিনের অভাবে দাঁতের মাড়ি ফুলে যায়। তাহলে এই আলোচনাটি আপনাদের জন্য। ভিটামিন B12 রোহিত রক্তকণিকা, নিউরন এবং ডিএনএ তৈরি করতে এবং অন্যান্য ক্রিয়া-কলাপ সম্পাদন করতে সহায়তা করে।

মানুষের দেহের জন্য B12 অত্যন্ত প্রয়োজনীয়। ভিটামিন স্বাভাবিক পরিসীমা প্রতি মিলি লিটারে ১৯০ থেকে ৯৫০ পিকো গ্রামের মধ্যে বলে মনে করা হয়। ভিটামিন B12 আমাদের শরীরে স্নায়ু কোষ ও রক্তের কোষের স্বাস্থ্য বজায় রাখতে সহায়তা করে।

ভিটামিন B12 আমাদের শরীরে নি থেকে তৈরি হতে পারে না।এটি আমাদের খাবারও পানির মাধ্যমে পেতে হয। যখন দেহে ভিটামিন B12 এর ঘাটতি দেখা দেয় তখন দাঁতের মাড়ি ফুলে যায়। সাধারণত বয়স্ক লোকদের এই সমস্যা বেশি হতে পারে কারণ তাদের শরীর ভিটামিন B12 উৎপাদন করতে অক্ষম।

বয়স বাড়ার সাথে সাথে এই ক্ষমতাটুকু কমে যায়। কোন ভিটামিনের অভাবে দাঁতের মাড়ি ফুলে যায় সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো। আপনারা অনেকেই মনে করেন শুধুমাত্র ভিটামিনের অভাবে মারি ফুলে যায়, আসলে বিষয়টা কিন্তু এমন না শুধুমাত্র ভিটামিনের অভাবে মাড়ি ফুলে যায় না এর পেছনে অনেক কারণ রয়েছে।
  • দীর্ঘদিন ভিটামিন সি এর অভাবে মাড়ি ফুলে যায় এবং এবং মাড়িতে ব্যাথা হতে পারে।
  • দীর্ঘ সময় যদি ব্রাশ না করা হয় তাহলে মাড়িতে জীবাণু জমে ব্যথা হতে পারে।
  • দীর্ঘদিন দাঁতে খাবার জমে জমে বাড়িতে ইনফেকশন হয়ে লাল লাল হয়ে মাড়ি ফুলে যায় এবং সাথে ব্যথা হতে পারে।
  • মাড়িতে পাথর জমে নরম লাল হয়ে ফুলে থাকতে পারে,, যার ফলে মাড়িতে শিরশির অনুভূতি হয়।
এই কারণগুলোর ফলে মাড়ি ফুলে যায় এবং দাঁতের ক্ষয় হতে থাক। দাঁতের ক্ষয় হলে দাঁত মাড়ি থেকে সরে যায় এবং নিচের দিকে ঢুকে যায়। ডাক্তারদের ভাষায় এই সমস্যাগুলোকে বলা হয় জিনজিভাইটি বা মাড়িপ্রদাহ।

এই সমস্যা গুলো থেকে পরিত্রাণ পেতে গেলে অবশ্যই কিছু নিয়ম মেনে চলতে হবে। ভিটামিন সি সমৃদ্ধ ফলমূল প্রতিদিন খাবার তালিকায় রাখতে হবে। ভিটামিন সি আমাদের দাঁতের মাড়ির জন্য খুবই উপকারী। প্রতিদিন অন্তত দুইবার ব্রাশ করতে হবে। 

রাতে খাবার পর অবশ্যই ব্রাশ করে ঘুমাতে হবে। সঠিক নিয়মে দাঁত ব্রাশ করতে হবে। আগে পিঠে ব্রাশ করলে মারি ক্ষয় হবে।ব্রাশ করার পর আঙুল দিয়ে দিয়ে ২-৩ মিনিট মিনিট ম্যাসেজ করবেন। অবশ্যই ২-৩ মিনিটের বেশি ব্রাশ করবেন ন। 

ব্রাশ করার সময় আমাদের নরম ব্রাশ ব্যবহার করতে হবে।যেহেতু মাড়িতে রক্ত চলাচল বেশি হয় সেহেতু মাড়িতে শক্ত ব্রাশ দিয়ে মাজা যাবেনা। হালকা লবণ গরম পানি দিয়ে দিনে তিন চারবার কুলি কুচি করবেন। এরপরে মাউথ ওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করতে পারেন। 

যদি দাঁতের অতিরিক্ত কোন সমস্যা দেখা দেয় তাহলে ডেন্টাল এর কাছে গিয়ে স্কেলিং করতে পারেন।এতে করে আপনার মাড়ি ধীরে ধীরে সুস্থ হবে। স্কেলিং এর পরে দাঁতের মাড়ি একেবারে সুস্থ হয়ে যায় না নিয়মিত দাঁতের যত্ন নিতে হবে। নিয়মিত দাঁতের যত্ন নিলে দাঁতের ক্ষয় রোধ করা যায়।

দাঁতের মাড়ি ফুলে গেলে করণীয় 

আমরা অনেকেই জানিনা কোন ভিটামিনের অভাবে দাঁতের মাড়ি ফুলে যায় এবং তাদের মারি ফুলে গেলে কি কি করণীয়। চলুন জেনে নেওয়া যাক দাঁতের মাড়ি ফুলে গেলে কি কি করনীয়। আমাদের শরীরে প্রত্যেকটি অঙ্গ-প্রত্যঙ্গ খুবই গুরুত্বপূর্ণ।

তার মধ্যে প্রথম সারিতে রয়েছে মুখমন্ডল। চোখ নাক কানের পাশাপাশি দাঁতও আমাদের মুখমণ্ডলের সৌন্দর্য বৃদ্ধি করতে সহায়তা করে। দাঁতের মাড়ি ফুলে গেলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ গ্রহণ করতে হবে। রাতে শোয়ার আগে অবশ্যই দাঁত ব্রাশ করতে হবে।

দাঁতের মাড়ি ফুলে গেলে মাউথওয়াশ ব্যবহার করা যেতে পারে। অবশ্যই মুখ সব সময় পরিষ্কার রাখতে হবে। মুখ দন্ত পাথর জমলে স্কেলিং করতে হবে। মাড়ি ফোলা রোধ করতে নুন জল খুবই উপকারী । নুন জল দিয়ে গাঁড়গোল করলে মাড়ি ফোলা রোধ হতে পারে।

সরিষার তেল মাড়ির ব্যথা কমাতে উপকারী একটি জিনিস। সরিষার তেলে রয়েছে অ্যান্টি- মাইক্রোবিয়াল। সরিষার তেলে একটু নুন মিশিয়ে মাড়িতে লাগান। এই ট্রিটমেন্টটি আপনি দিনে ৩-৪ বার ব্যবহার করতে পারেন। হলুদ মাড়ির জন্য খুব উপকারী।

হলুদের রয়েছে কারকিউমিন অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং আন্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য। ২০১৫ সালের একটি গবেষণা অনুসারে দেখা গেছে হলুদ মাড়ির ফোলা কমাতে কাজ করে।

দাঁতের মাড়ি ফুলে গেলে কি ঔষধ খেতে হবে

আমরা ইতিমধ্যে জেনেছি কোন ভিটামিনের অভাবে দাঁতের মাড়ি ফুলে যায়। এখন আমরা জানবো দাঁতের মাড়ি ফুলে গেলে কি ওষুধ সেবন করতে হবে। আপনি নিশ্চয়ই জানতে চান দাঁতের মাড়ি ফুলে গেলে কি ওষুধ সেবন করতে হবে।

তাহলে এই পোস্টটি আপনার জন্য। দাঁতের মাড়ি ফুলে গেলে আমরা বিভিন্ন ধরনের ঘরোয়া পদ্ধতি অবলম্বন করে থাকে। এতে করে আমরা ক্ষণিকের জন্য স্বস্তি পেলেও পুরোপুরি প্রশমিত হয় না।ঘরোয়া পদ্ধতির থেকে ঔষধ খেয়ে খুব দ্রুত মাড়ি ফোলা কমানো সম্ভব।

তবে ওষুধ জীবনের পূর্বে অবশ্যই বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিতে হবে। ঔষধের নামসহ নিচে আলোচনা করা হলোঃ
  • Tab Tory 60 দিনে ২বার ১টি করে খাবারের পরে 
  • Tab Exilok 20 দিনে ২বার ১টি করে খাবারের আগে 
  • Fanamic 250 ৫ থেকে ১৫ বছরের মধ্যে হলে ৩বার খেতে হবে ৫ দিন 
  • Fanamic 500 ১৮ বছরের উর্ধ্বে হলে ৩বার খেতে হবে ৩ দিন খাবারের পরে। 
আশা করা যায় এই ওষুধগুলো আপনার দাঁতের মাড়ি ফোলা কমাতে সহায়তা করবে। 

কোন ভিটামিন খেলে মাড়ি ভালো থাকে?

আমরা জেনেছি কোন ভিটামিনের অভাবে দাঁতের মাড়ি ফুলে যায়। কিন্তু আমরা এটা জানি না কোন ভিটামিন খেলে মাড়ি ভালো থাকে। আপনি যদি না জেনে থাকেন কোন ভিটামিন খেলে মাড়ি ভালো থাকে তাহলে এই পোস্টটি আপনার জন্য।

আপনি নিশ্চয়ই জানতে চাচ্ছেন কোন কোন ভিটামিন খেলে মাড়ি ভালো থাকবে। তাহলে চলুন জেনে নেওয়া যাক কোন ভিটামিনের জন্য মাড়ি ভালো থাকে। দাঁত হলো মুখমণ্ডলের সৌন্দর্য। দাঁত শুধু হাসিকে সুন্দর করে না মুখ ও স্বাস্থ্যকে ভালো রাখে।

যদি আমাদের মুখ অস্বাস্থ্যকর হয় তাহলে সেটি দেহের উপর প্রভাব ফেলে। যদি কোনো কারণে দাঁতের মাড়ি ফুলে যায় তাহলে সেখান থেকে অনেক ব্যথা অনুভব হয়। শরীরে ভিটামিনের অভাবে দাঁত ও নারীর সমস্যা হতে পারে।

জেনে নেওয়া যাক কোন কোন ভিটামিন আমাদের মাড়ির জন্য উপকারী। শুধুমাত্র একটি ভিটামিন আমাদের মায়ের জন্য উপকারী নয়। বেশ কয়েকটি ভিটামিন আমাদের মাড়ির জন্য উপকারী।
ভিটামিন সি

ভিটামিন সি আমাদের মাড়ির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ভিটামিন। ভিটামিন সি এর অভাবে মাড়ির সমস্যা দেখা দেয়। ভিটামিন সি আমাদের মালিকের মজবুত করে এবং ব্যাকটেরিয়ার সংক্রামক থেকে রক্ষা করে।

ভিটামিন সি এর অভাবে মাড়িতে প্রদাহ এবং রক্তপাত হয়। লেবু, কমলা, আপেল, আমলকি, কাঁচা মরিচ ইত্যাদিতে ভিটামিন সি পাওয়া যায়।

ভিটামিন বি

ভিটামিন সি এর মত আমাদের মাড়ির জন্য ভিটামিন বি ও অত্যন্ত গুরুত্বপূর্ণ। ভিটামিন বি আমাদের মুখে স্বাস্থ্য ঠিক রাখতে সাহায্য করে। এটি জিহবার প্রদাহ বা ঘা প্রতিরোধে সাহায্য করে। বিভিন্ন সবুজ শাকসবজি, মটরশুটি, মাংস, শিম ইত্যাদিতে ভিটামিন বি পাওয়া যায়।

ভিটামিন ডি 

মজবুত মাড়ির জন্য ভিটামিন ডি প্রয়োজন। ভিটামিন ডি ক্যালসিয়াম শোষণের সাহায্য করে। ভালো পরিমাণে ভিটামিন ডি শরীরে থাকলে এটি রোগ প্রতিরোধে সাহায্য করে।ভিটামিন ডি স্বাস্থ্যকর হার এবং দাঁতের জন্য প্রয়োজন। ডিম মাছ ইত্যাদিতে ভিটামিন ডি পাওয়া যায়। এছাড়া রোদের আলোতে প্রচুর পরিমাণে ভিটামিন ডি থাকে।

ভিটামিন এ 

ভিটামিন এ মাড়ি স্বাস্থ্য কে ভালো রাখতে সহায়তা করে। এছাড়াও মাড়ির রক্তপাত প্রতিরোধে সহায়তা করে। ভিটামিন এ মুখের লালার প্রবাহকে ভালো রাখে। শাকসবজি, আম, গাজর, মিষ্টি আলু, মাছের তেল ইত্যাদিতে প্রচুর পরিমাণে ভিটামিন এ থাকে ।

ভিটামিন কে  

ভিটামিন কে সুস্থ মায়ের জন্য খুবই প্রয়োজনীয়। ভিটামিন কে এর অভাবে মাড়িতে রক্তপাত হওয়ার আশঙ্কা বেড়ে যায়।কারণ ভিটামিন কে রক্ত জমাট বাঁধতে সাহায্য করে।ভিটামিন কে এর অভাব মুখের স্বাস্থ্যকে খারাপ করে দেয়।

সবুজ শাকসবজির, সোয়াবিন ইত্যাদিতে প্রচুর পরিমাণে ভিটামিন কে থাকে।আমরা অনেকে জানতে চাই কোন ভিটামিনের অভাবে দাঁতের মাড়ি ফুলে যায়।। উপরে বর্ণিত এই সব ভিটামিনের অভাবে দাঁতের মাড়ি ফুলে যেতে পারে।

পরিশেষেঃ 

আজকের আর্টিকেল এর বিষয় ছিল কোন ভিটামিনের অভাবে দাঁতের মাড়ি ফুলে যায় এবং দাঁতের মাড়ি ব্যথায় করণীয় কি। আশাকরি আপনারা খুব ভালোভাবে বুঝতে পেরেছেন কোন ভিটামিনের অভাবে দাঁতের মাড়ি ফুলে যায়, দাঁতের মাড়ি ব্যথায় করণীয়, দাঁতের মাড়ি ফুলে গেলে করণীয়, দাঁতের মাড়ি ব্যাথার ঔষধ ইত্যাদি বিষয়গুলো।

আপনারা যদি এই বিষয়গুলো ভালোভাবে বুঝতে না পারেন তাহলে উপরের তথ্য ভালোভাবে পড়ুন। উপরের তথ্যগুলো পড়ার মাধ্যমে কোন ভিটামিন খেলে মাড়ি ভালো থাকে, দাঁতের মাড়ি ফুলে গেলে কি ঔষধ খেতে হবে এবং কোন ভিটামিনের অভাবে দাঁতের মাড়ি ফুলে যায় এইরকম বিষয়গুলো জানতে পারবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জানবো আমরা ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url