কোন দেশ কিসের জন্য বিখ্যাত এবং আপনার দেশ কিসের জন্য বিখ্যাত জেনে নিন

কোন দেশ কিসের জন্য বিখ্যাত এবং আপনার দেশ কিসের জন্য বিখ্যাত সেটা জানতে হলে এই পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন। আশা করি আপনি যদি সম্পূর্ণ পড়েন তাহলে অবশ্যই বুঝতে পারবেন কোন দেশ কিসের জন্য বিখ্যাত। কোন দেশ কিসের জন্য বিখ্যাত জানতে হলে আপনাকে এক এক করে সকল দেশ সম্পর্কে জানতে হবে।
কোন দেশ কিসের জন্য বিখ্যাত এবং আপনার দেশ কিসের জন্য বিখ্যাত। জানবো আমরা। janbo amra
কোন দেশ কিসের জন্য বিখ্যাত এবং আপনার দেশ কিসের জন্য বিখ্যাত।

সূচিপত্রঃ কোন দেশ কিসের জন্য বিখ্যাত এবং আপনার দেশ কিসের জন্য বিখ্যাত 

ভূমিকাঃ

বিভিন্ন দেশ বিভিন্ন কারনে বিখ্যাত হয়ে থাকে। আপনার দেশটি কিসের জন্য বিখ্যাত সেটা কি জানেন? না জেনে থাকলে এই পোস্টটি ভালো করে পড়ুন তাহলেই জানতে পারবেন কোন দেশ কিসের জন্য বিখ্যাত এবং আপনার দেশ কিসের জন্য বিখ্যাত। দেরি না করে শুরু করা যাক চলুন।

রাশিয়া দেশ কিসের জন্য বিখ্যাতঃ

কোন দেশ কিসের জন্য বিখ্যাত এর মধ্যে রাশিয়ার বিভিন্ন বিষয়েই খ্যাতি রয়েছে। এরমধ্যে কিছু বিষয় নিয়ে আপনাদের সাথে আলোচনা করতে যাচ্ছি। 

  • ব্যালে ডান্সঃ রাশিয়া ব্যালে ড্যান্সে মোটামুটি বিখ্যাত তবে এটি মূলত ফ্রান্স থেকে আসছে। রাশিয়ায় ব্যালে ডান্স স্কুলের প্রতিষ্ঠা এবং এই নাচের বিকাশ ঘটে মূলত ফরাসি কোরিওগ্রাফার শার্ল ডিডলোঁ ও মারিউস পাটিপার সহায়তায়।
  • সাহিত্য ও সংস্কৃতিঃ সাহিত্য ও সংস্কৃতির দিক দিয়ে রাশিয়া অনেক সমৃদ্ধ রয়েছে। 
  • Lake Baikal: রাশিয়ার বৈকাল হ্রদের কথা অনেকেই শুনেছেন। এটি সাইবেরিয়ার গভীরে অবস্থিত। এটি সাধু পানির গভীরতম ও প্রাচীনতম হ্রদের খেতাব পেয়েছে। বৈকাল হ্রদ গভীরতা, অন্যান্য অবস্থান এবং ২৫০০ প্রাণী ও উদ্ভিদ প্রজাতিসহ অবিশ্বাস্য জীব বৈচিত্রে ভরা।
  • The Hermitage: এই জাদুঘরে প্রাচ্যের ধন থেকে শুরু করে সূক্ষ্ম পেইন্টিং পর্যন্ত প্রায় তিন মিলিয়নেরও বেশি প্রত্নবস্ত্ত রয়েছে। এই জাদুরঘরে প্রদর্শনী এতটাই রয়েছে যে একটি প্রদর্শনী মাত্র এক মিনিটের জন্য দেখলে আপনার প্রায় ১১ দিনের প্রয়োজন হবে সবগুলো দেখে শেষ করতে। The Hermitage জাদুঘরটি শুধু সেন্ট পিটার্সবার্গের প্রতীক নয় এটি পুরো রাশিয়ার প্রতীক।

এছাড়াও মহাকাশে অগ্রগতি, মস্কোর মেট্রো সিস্টেম, ম্যাট্রিওশকা পুতুল, রেড স্কোয়ার, ভোদকা ইত্যাদির জন্য রাশিয়া বিখ্যাত।

চীন দেশ কিসের জন্য বিখ্যাতঃ 

কোন দেশ কিসের জন্য বিখ্যাত তা জানার জন্য এখন আমরা চীন দেশ সম্পর্কে জানবো। চীন বিভিন্ন কারণে বিখ্যাত রয়েছে এর মধ্যে হলো।

  • চীনের মহাপ্রাচীরঃ গ্রেট ওয়াল বা মহাপ্রাচীর হলো চীনের একটি জাতীয় প্রতীক এবং গর্বের উৎস।

  • ঝাংজিয়াজি ন্যাশনাল ফরেস্ট পার্কঃ ঝাংজিয়াজি ন্যাশনাল ফরেস্ট পার্কটি চিন দেশের সবচেয়ে আশ্চর্যজনক প্রাকৃতিক বিষয়গুলোর মধ্যে একটি। এটি চীন দেশের উন্নয়ন প্রদেশের কেন্দ্রস্থলে অবস্থিত। এই পার্কটি সুগন্ধি জঙ্গলে ঘেরা এবং রয়েছে আকাশ উচ্চ পাথরের চূড়া।
  • মার্শাল আর্টসঃ মার্শাল আর্ট চীনা সংস্কৃতির একটি অবিচ্ছেদ্য অংশ এবং শক্তির ও শৃঙ্খলার প্রতিক হয়ে উঠেছে। মার্শাল আর্ট চীনে প্রায় চার হাজার বছর আগে হলুদ সম্রাট দ্বারা উদ্ভাবিত হয়েছিল। কুংফু ছিল বিখ্যাত ফাইটগুলোর মধ্যে অন্যতম যা সন্ন্যাসীদের জন্য লড়াইয়ের একটি শৈলী ছিল। সন্ন্যাসীরা এই কুংফুর মাধ্যমে আক্রমণকারীদের থেকে নিজেদের রক্ষা করত।
  • চাইনিজ খাবারঃ চাইনিজ খাবার নিঃসন্দেহে বিশ্বের একটি অন্যতম খাবার। চীনের প্রতিটি অঞ্চলের নিজস্ব বিশাল একটি বৈচিত্র রয়েছে।
এছাড়াও সিল্ক কাপড়, সাংহাই শহরের সাংহাই টাওয়ার, নিষিদ্ধ নগরী, টেরাকোটা আর্মি, সাংহাই ডিজনিল্যান্ড পার্ক, টাইগার গডস, পান্ডা ইত্যাদির জন্য বিখ্যাত

অস্ট্রেলিয়া দেশ কিসের জন্য বিখ্যাত

  • Great Ocean Roads: গ্রেট ওশান রোডস সেরা ড্রাইভিং অভিজ্ঞতা প্রদান করে এর দর্শনীয় গঠনের জন্য। এটি ২৪৩ কিলোমিটার দীর্ঘ এবং ভিক্টোরিয়াতে অবস্থিত।
  • ব্লু মাউন্টেইন ন্যাশনাল পার্কঃ সিডনি এর জনপ্রিয় স্থান ব্লু মাউন্টেন ন্যাশনাল পার্ক। আপনি এখানে গেলে প্রচুর ইউক্যালিপটাস গাছের একটি আশ্চর্যজনক প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে পারবেন। এখানে বহিরাগত বন্যপ্রাণী রয়েছে এছাড়াও জেমিসন ভ্যালির উপরে একটি থ্রি সিস্টার্স বেলে পাথর রয়েছে।
  • সিডনি টাওয়ারঃ সিডনি টাওয়ার প্রায় ৩০৯ মিটার উঁচু যা শহরের সবচেয়ে উঁচু ভবন। এছাড়াও টাওয়ারের আশপাশের স্থানগুলো উল্লেখযোগ্য ল্যান্ডমার্ক হিসেবে কাজ করে। এই টাওয়ারে উপস্থিত অনন্য ডিজাইন এবং 4D সিনেমার অভিজ্ঞতাও নিতে পারবেন।

এগুলো ছাড়াও অস্ট্রেলিয়ায় বিখ্যাত রয়েছে হাইড মিউজিয়াম অফ মডার্ন আর্ট, সিডনি অপেরা হাউস, কার্লটন গার্ডেনস, বন্ডি বিচ, রয়েল বোটানিক গার্ডেন ইত্যাদি। কোন দেশ কিসের জন্য বিখ্যাত জানার জন্য অস্ট্রেলিয়া দেশ কিসের জন্য বিখ্যাত সেটা আমরা জেনে নিলাম।

 ভারত দেশ কিসের জন্য বিখ্যাতঃ

কয়েকটি দেশ সম্পর্কে জানার মাধ্যমে আপনারা নিশ্চয় বুঝতে পেরেছেন কোন দেশ কিসের জন্য বিখ্যাত। 

  • তাজমহলঃ তাজমহল কে ভারতের একটি আইকনিক দৃশ্য বলা যায়। যদি কেউ বলে যে আগ্রা কিসের জন্য বিখ্যাত সে ক্ষেত্রে অবশ্যই তাজমহল এর নাম আসবে।
  • ভারতের বহুভাষাঃ ভারত কিসের জন্য বিখ্যাত তার উত্তর বহু ভাষা এরকমটা না। তবে ভারতের অষ্টম তফশিল সংবিধান অনুসারে ২২ টি সরকারি ভাষা রয়েছে।
  • আয়ুর্বেদের জন্মস্থান ভারতঃ প্রাচীন ভারতীয় ওষুধ অর্থাৎ আয়ুর্বেদ শারীরিক এবং মানসিক উভয় স্বাস্থ্যের জন্যই ভালো ফল বয়ে আনে। অনেকেই আছেন যারা আয়ুর্বেদের মাধ্যমেই ভারতকে চিনেছেন। আয়ুর্বেদে ভেষজ,মসলা, তেল, ম্যাসেজ এবং ধ্যান অনুশীলনের ব্যাপক ব্যবহার রয়েছে। আমরা অনেকেই আছি যারা সামগ্রিক সুস্থতার জন্য যোগব্যায়াম এবং আয়ুর্বেদ অনুসরণ করে থাকি।
  • বাঘের সংখ্যাঃ অন্যান্য দেশে তুলনায় ভারতে প্রচুর বাঘের সংখ্যা রয়েছে। বর্তমানে প্রায় বাঘের সংখ্যা ৩০০০ এবং এটি প্রতিনিয়ত বাড়ছেই। 

 আর্জেন্টিনা দেশ কিসের জন্য বিখ্যাতঃ

  • ওয়াইনঃ আর্জেন্টিনায় ওয়াইন মদ খাওয়া খুবই জনপ্রিয়। তারা এরকমটাও বলে যে ওয়াইন খেতে খেতে গল্প করুন তারপর কফি খান এরপর আবার ওয়াইনে ফিরে যান। আর্জেন্টিনা বিশ্বে ওয়াইন উৎপাদনের দিক থেকে পঞ্চম তম। তারা এমন করে যে ট্যুরের সময় ওয়াইন, নেটফ্লিক্স দেখার সময় ওয়াইন, বন্ধুর সাথে দেখা করার জন্য ওয়াইন। সিগনেচার আঙ্গুরের জন্য আর্জেন্টিনার ওয়াইন এত সুপরিচিত।
  • ফুটবলঃ এটা সবাই জানেন যে আর্জেন্টিনা ফুটবলের জন্য বিখ্যাত। আর্জেন্টিনা সম্পর্কে কেউ কিছু না জানলেও একটা জিনিস জানেন তা হলো সর্বকালের সেরা ফুটবলার। সেরা ফুটবলার ম্যারাডোনা ও মেসির জন্য আর্জেন্টিনা বিশ্ব বিখ্যাত। ফুটবল এই দেশের জন্য শুধু খেলা নয় এটি তাদের জীবনধারা বলা যায়। বুয়েনস আইরেস একটি শহর যেখানে বিশ্বের সর্বোচ্চ সংখ্যক ফুটবল স্টেডিয়াম রয়েছে। আপনি যদি এ দেশের বিভিন্ন এলাকাতে ঘোরাফেরা করেন তবে দেখবেন প্রতিটি কোণে বাচ্চারা ফুটবল নিয়ে খেলাধুলা করছে।
  • Tango Dance: আপনি যদি একজন নৃত্যপ্রেমি হয়ে থাকেন তবে অবশ্যই জানেন যে ট্যাঙ্গো ডান্স আর্জেন্টিনায় উৎপত্তি। 
কোন দেশ কিসের জন্য বিখ্যাত এটা জানার জন্য আপনারা আর্জেন্টিনা সম্পর্কেও জানলেন। এখন চলুন সৌদি আরব সম্পর্কে জানা যাক।

সৌদি আরব দেশ কিসের জন্য বিখ্যাতঃ

কোন দেশ কিসের জন্য বিখ্যাত জানার জন্য এখন আপনাদেরকে সৌদি আরব সম্পর্কে বলব।

  • খেজুরঃ খেজুর উৎপাদনকারীর দিক দিয়ে বিশ্বের অন্যতম দেশ সৌদি আরব। বিভিন্ন প্রকারের খেজুর সৌদি আরবের সংস্কৃতি, রন্ধন প্রণালী, ঐতিহ্য এবং আতিথেয়তায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। প্রায় হাজার বছর আগে থেকেই সৌদি আরবে খেজুর চাষ হয়ে আসছে। সৌদি আরবের খেজুরগুলি গুরুত্বপূর্ণ খাবার গুলোর বিকল্প বলা যায় কারণ এটি দ্রুত শক্তি প্রদান করে। সৌদি আরবের খেজুর উদারতা এবং আতিথেয়তার প্রতীক হিসেবে বিবেচিত হয়। সৌদি আরবে অতিথিদের এক কাপ কফি এবং খেজুরের রে দিয়ে স্বাগত জানানো একটি সাধারণ বিষয়।
  • পুরুষের ঐতিহ্যবাহী পোশাকঃ সৌদি আরবের পুরুষদের জন্য ঐতিহ্যবাহী পোশাকটি দেশটির মরুভূমির আবহাওয়া, সাংস্কৃতিক ঐতিহ্য এবং ধর্মীয় মূল্যবোধকে প্রতিফলিত করে। সৌদি আরবের পুরুষের জন্য ঐতিহ্যবাহী পোশাক গুলোর মধ্যে "থোবে" অন্যতম। এটি হালকা ওজনের ফেব্রিক দ্বারা তৈরি। এ পোশাকটি সাধারণত পায়ের গোড়ালি পর্যন্ত হয়ে থাকে। সূর্য, বালি থেকে সুরক্ষার জন্য এবং মাথার আচ্ছাদন হিসেবে পরিধান করা হয় "ঘুটরা এবং আগল"।"থোবের" উপরে চাদরের মত একটি কাপড় পড়া হয়, যাকে বিস্ট বলা হয়। এটি মর্যাদা ও সম্মানের প্রতীক যা বিভিন্ন আনুষ্ঠানিক অনুষ্ঠানে পরা হয়। এ পোশাকগুলো নিঃসন্দেহে অনেক সুন্দর এবং সৌদি পুরুষদের পরিচয়ের গুরুত্বপূর্ণ দিক হিসেবে কাজ করে।
  • মক্কাঃ সৌদি আরবের সবথেকে বিখ্যাত শহর হলো মক্কা। এটি মুসলিম ধর্মাবলম্বীদের জন্য একটি উল্লেখযোগ্যপূর্ণ শহর। এই শহরে রয়েছে কাবাশরীফ  এছাড়াও নবী মোহাম্মদের জন্মস্থান। এছাড়াও রয়েছে ধর্মীয় বিভিন্ন স্থাপনা। এই শহরটি সারা বছর দর্শনার্থী এবং মুসলিম ধর্মাবলম্বীদের আকর্ষণ করে থাকে। ইসলামের পাঁচটি স্তম্ভের মধ্যে হজযাত্রা একটি যা মক্কাতে হয়। 

বাংলাদেশ | কোন দেশ কিসের জন্য বিখ্যাত

বাংলাদেশ একটি নদীমাতৃক দেশ। বাংলাদেশে অসংখ্য নদনদীর ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। পদ্মা নদীর তীরে রয়েছে মনোমুগ্ধকর নদী ভ্রমণ, সেতু ও সামুদ্রিক জীব।

  • স্বাধীনতা যুদ্ধঃ বাংলাদেশ স্বাধীনতা যুদ্ধের জন্য পুরো বিশ্বে পরিচিত। ১৯৭১ সালের মার্চ মাসে এই যুদ্ধ সংঘটিত হয়ে প্রায় নয় মাস স্থায়ী হয়। শেষ পর্যন্ত বাংলার মুক্তি সেনা এবং ভারতের সহযোগিতায় বাংলাদেশ স্বাধীনতা লাভ করে।
  • বাঙালি খাবারঃ বাঙালি খাবার বিশ্বে আলাদাভাবেই সমাদ্রিত। বাংলাদেশের পরোঠা সকালের নাস্তা হিসেবে অনেক পরিচিত। এটির ডাল বা ডিম ভাজার সাথে খাওয়া হয়। আরেকটি বিখ্যাত খাবার হলো কাচ্চি বিরিয়ানি যেখানে মাংস, ভাত ও আলুর বেশ কয়েকটি সুস্বাদুর মিশ্রণ থাকে । এছাড়াও বাংলাদেশের স্ট্রিট ফুড এবং বিভিন্ন প্রকার দই মিষ্টির জন্য বিশ্ব বিখ্যাত। স্ট্রিট ফুড গুলো মূলত বিভিন্ন রেস্টুরেন্টের দামি খাবারগুলোর বিকল্প। 
  • কক্সবাজারঃ বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত হলো কক্সবাজার এটি চট্টগ্রাম বিভাগের কক্সবাজার জেলার সদর দপ্তর। কক্সবাজার তার বিশাল দৈর্ঘ্য এবং অসীম সৌন্দর্যের জন্য বিশ্ব বিখ্যাত। কক্সবাজারের দৈর্ঘ্য প্রায় ১২০ কিলোমিটার যেখানে রয়েছে বিশাল বালির স্তর। বাংলাদেশের মূল পর্যটনীয় স্থান কক্সবাজারকে বলা যায়। কক্সবাজারকে কেন্দ্র করে তৈরি হয়েছে বিভিন্ন মানের হোটেল, ঝিনুক মার্কেট, শিশু পার্ক, ইকোপার্ক, ওয়াটার বাইকিং, বিচ বাইকিং, নাইট বিচ কনসার্ট ইত্যাদি ।

পরিশেষেঃ

কোন দেশ কিসের জন্য বিখ্যাত এই বিষয় নিয়েই আজকে আমাদের আর্টিকেল ছিলো। আশা করি আপনারা সবাই উপরের তথ্যগুলো ভালোভাবে পরেছেন এবং আপনার প্রশ্নের উত্তরটিও পেয়েছেন। আপনার কোন মন্তব্য থাকলে নিচের কমেন্ট বক্সে লিখবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জানবো আমরা ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url