গায়ত্রী মন্ত্র পাঠ করার নিয়ম | নিয়মানু্যায়ী গায়ত্রীমন্ত্র পাঠ করলে কি কি উপকার পাবেন জানুন

গায়ত্রী মন্ত্র পাঠ করার নিয়ম এবং নিয়ম অনুযায়ী গায়ত্রীমন্ত্র পাঠ করলে কি কি উপকার পাওয়া যায় তা জানাবো আপনাদের। 


গায়ত্রী মন্ত্র পাঠ করার নিয়ম। নিয়মানু্যায়ী গায়ত্রীমন্ত্র পাঠ করলে কি কি উপকার পাবেন জানুন। জানবো আমরা। janbo amra
গায়ত্রী মন্ত্র পাঠ করার নিয়ম। নিয়মানু্যায়ী গায়ত্রীমন্ত্র পাঠ করলে কি কি উপকার পাবেন 



 গায়ত্রী মন্ত্র :

সনাতন ধর্মে গায়ত্রী মন্ত্রকে সকল মন্ত্রের উর্ধ্বে স্থান দেওয়া হয়েছে। আজকে এখানে গায়ত্রী মন্ত্র সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।সনাতন ধর্ম মতে সকল কাজের পূর্বে মন্ত্র পাঠের বিধান আছে।কিন্তু মন্ত্র কেন পাঠ করা হয় বা মন্ত্র পাঠের প্রয়োজনীয়তা সম্পর্কে আপনি জানেন কি? 

গায়ত্রী মন্ত্র সম্পর্কে আমরা হিন্দুরা সকলেই কমবেশি জানি। কিন্তু গায়ত্রী মন্ত্র কেন পাঠ করা হয় তা আমরা জানিনা। এখন জেনে নেওয়া যাক গায়ত্রী মন্ত্র কি? 

গায়ত্রী মন্ত্র জপ করলে অধিক পূর্ণ ফল লাভ হয়। যে কোন মন্ত্র পাঠের সময় সঠিক উচ্চারণ জরুরী হিন্দুধর্ম মতে গায়ত্রী মন্ত্র হল একটি শক্তিশালী মন্ত্র। হিন্দু ধর্ম শাস্ত্রে অনেক মন্ত্রের উল্লেখ রয়েছে। হিন্দু ধর্ম শাস্ত্রে গায়ত্রী মন্ত্রকে মহামন্ত্র বলা হয়। গায়ত্রী মন্ত্র জপের করার অনেক নিয়ম ও উপকারিতা রয়েছে।ব্রহ্মা থেকে ওঁ,ওঁ থেকে সাবিত্রী তথা গায়ত্রী। বেদ সৃষ্টি এই গায়ত্রী থেকেই। 

গায়ত্রী মন্ত্র ঋগ্বদের একটি মন্ত্র। গায়ত্রী মন্ত্র হিন্দু শাস্ত্রের একটি গুরুত্বপূর্ণ মন্ত্র। বৈদিক সংস্কৃত ভাষায় গায়ত্রী মন্ত্র রচিত। সনাতন ধর্ম মতে গায়ত্রী মন্ত্র জপ করে বিভিন্ন দেবদেবীর আরাধনা করা হয়। গায়ত্রী মন্ত্র জপ করে হিন্দু দেবতা সাবিত্রীকে আহবান করা হয়। তাই অনেকে গায়ত্রী মন্ত্রকে সাবিত্রী মন্ত্রও বলেন। গায়ত্রী মন্ত্র জপের শুরুতে ওঁ কার এবং ভূর্ভুবঃ স্বঃ এই শব্দগুলো পাওয়া যায়।এই শব্দগুলো দ্বারা জগৎকে বোঝানো হয়েছে। ভূঃ বলতে বোঝানো হয়েছে মর্ত লোককে র্ভুবঃ বলতে বোঝানো হয়েছে স্বর্গলোককে এবং স্ব বলতে স্বর্গ ও মর্তের সংযোগকারী এক লোককে বোঝানো হয়েছে।গায়ত্রী মন্ত্র জপের করার  অনেক উপকারিতা রয়েছে।

যদি এই অনুচ্ছেদটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়েন তাহলে অবশ্যই জানতে পারবেন গায়ত্রী মন্ত্র কি। 

গায়ত্রী মন্ত্র জপ সংস্কৃত :

ॐ भूर्भुवः स्वः

तत्संवितुर्वरि॑ण्यं

भर्गो देवस्य॑ धीमहि ।

धियो यो नः प्रचोदया॑त् ॥

গায়ত্রী মন্ত্র জপ বাংলা :

ওঁ ভূর্ভুবঃ স্বঃ

তৎ সবিতুর্বরেণ্যং

ভর্গো দেবস্য ধীমহি

ধিয়ো য়ো নঃ প্রচোদয়াৎ।।

গায়ত্রী মন্ত্র উচ্চারণ :

আমরা জেনেছি যে গায়ত্রী মন্ত্র নিয়মিত পাঠ করলে শরীল দেহ মন পবিত্র থাকে এবং মনে শান্তি বিরাজ করে। কিন্তু এটি মনে রাখতে হবে শুধুমাত্র মন্ত্র পাঠ করলে  সবকিছু হয় না। সঠিক উচ্চারণ এবং সঠিক নিয়মের সাথে মন্ত্র জপ করতে হবে। তাই এখন গায়ত্রী মন্ত্র কিভাবে সঠিক উচ্চারণ করতে হয় সে সম্পর্কে জানব। সঠিক উচ্চারণ বা সঠিক নিয়মে গায়ত্রী মন্ত্র জপ না  করলে পুণ্য ফলের চেয়ে পাপ বেশি হবে। তাই গায়ত্রী মন্ত্র জপের পূর্বে মন্ত্র উচ্চারণের দিকে লক্ষ্য রাখতে হব।গায়ত্রী মন্ত্র জপের সঠিক উচ্চারণ না জেনে থাকলে এই অনুচ্ছেদটির মাধ্যমে জানতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক গায়ত্রী মন্ত্র জপের সঠিক উচ্চারণ। 

গায়ত্রী মন্ত্র জপের সঠিক উচ্চারণ :

ওঁ হিন্দু ধর্মালম্বীদের চির আশ্রয়ের স্থল।প্রাচীন কাল হতে সনাতন ধর্মালম্বীদের মুখ থেকে উচ্চারিত হয়ে আসছে এই পবিত্র মন্ত্রটি। মান্ডুক্যোপনিষদে ওঁ এর মাহাত্ম্য ( অ+উ+ম্) বর্ণিত রয়েছে। পরবর্তী শাস্ত্রগুলোতে ( অ+উ+ ম্)এর গঠনগত ব্যাখ্যা দেওয়া হয়েছে।সন্ধির নিয়ম অনুসারে অ+উ হয়ে যায় এবং পরবর্তীতে ম্ কে সাথে নিয়ে হয়ে যায় ওঁ।তবে আজকালকার কিছু মানুষ স্বঘোষিত কিছু নিয়ম প্রচার করেন। ফলে মানুষ বিভ্রান্তিকর অবস্থায় পড়েন বুঝতে পারেন না ওঁ বা ওঁ এর উচ্চারণ কি ও(অ+উ)ম্ না আ+উ+ম্।

গায়ত্রী মন্ত্র জপ করার নিয়ম:

*সকালে প্রথম প্রহরে ঘুম থেকে উঠে শুদ্ধ বস্ত্র পরিধান করে গায়ত্রী মন্ত্র জপ করুন  

*গায়ত্রী মন্ত্র জপ করার পূর্বে গুরু প্রণাম মন্ত্র পাঠ করুন 

*সকালে কমপক্ষে তিনবার ১০৮ বার গায়ত্রী মন্ত্র জপ করুন 

*দক্ষিণ বা পূর্বমুখী হয়ে আসন করে গায়ত্রী মন্ত্র জপ করুন 

*গায়ত্রী মন্ত্র জপ করার সময় হাতের আঙুলে হিসাব করতে পারেন অথবা এখন বাজারে বিভিন্ন কাউন্টার মেশিন পাওয়া যায় সেটি ব্যবহার করতে পারেন 

*গায়ত্রী মন্ত্রটির জপ করার সময় অবশ্যই উচ্চারণের দিকে লক্ষ্য রাখতে হবে 

*গায়ত্রী মন্ত্রটি যত বেশি জব করবেন তত ভালো। প্রতিদিন কমপক্ষে তিনবার গায়ত্রী মন্ত্র জপ করুন। সকালে দুপুরে এবং সন্ধ্যায় কমপক্ষে ১০৮ বার করে গায়ত্রী মন্ত্র জপ করুন। 

গায়ত্রী মন্ত্র জপ করার উপকারিতা :

গায়ত্রী মন্ত্র জপ করলে হতে পারে রোগ মুক্তি,ভাগ্যোদয়। সনাতন ধর্ম অনুসারে গায়ত্রী মন্ত্র অত্যন্ত মাহাত্ম্যপূর্ণ। গায়ত্রী মন্ত্র জপ করলে অনেক উপকার হয়। অনেক সমস্যার সমাধান হতে পারে গায়ত্রী মন্ত্র জপের মাধ্যমে। 

 গায়ত্রী মন্ত্র ছাত্র-ছাত্রীদের জন্য অনেক উপকারী। এই মন্ত্র জপ করলে একাগ্রতা আসে। 

হিন্দু ধর্ম অনুসারে সকল মন্ত্রের তুলনায় গায়ত্রী মন্ত্রকে অধিক শক্তিশালী বলে মনে করা হয়। গায়ত্রী মন্ত্র জপের নির্দিষ্ট কোন সময়ের প্রয়োজন হয় না, তবে সঠিক উচ্চারণ ও নিয়ম অনুসারে গায়ত্রী মন্ত্র পাঠ করতে হয়। এই মন্ত্র পাঠের মাধ্যমে ব্যক্তি জীবনে আনন্দের সঞ্চার হয় এবং ব্যক্তি মানসিকভাবে শান্তি লাভ করে।ছাত্র-ছাত্রীদের জন্য গায়ত্রী মন্ত্র অনেক উপকারী। এই মন্ত্র জপের ফলে দুর্বল স্মরণশক্তি মজবুত হয়।গায়ত্রী মন্ত্র জপের ফলে জ্ঞান বৃদ্ধি পায়। প্রতিদিন গায়ত্রী মন্ত্র পাঠের ফলে শিক্ষায় সাফল্য আসে  ছাত্র-ছাত্রীদের। ছাত্র-ছাত্রীদের প্রতিদিন একাগ্র চিত্তে গায়ত্রী মন্ত্র জপ করা উচিত। 

ভাগ্যোদয় ও সমস্যার মুক্তি :

জ্যোতিষশাস্ত্রে শত্রুর হাত থেকে মুক্তির জন্য গায়ত্রী মন্ত্র পাঠের কথা উল্লেখ রয়েছে। কম আয়,বেকারত্ব,ব্যবসায় ক্ষতি,অসাফল্যের মতো সমস্যা থেকে মুক্তির জন্য গায়ত্রী মন্ত্র জপ করা প্রয়োজন। গায়ত্রী মন্ত্র জপের মাধ্যমে বাস্তুর কারণে সৃষ্টির অশুভ শক্তিকে দমন করা যায। যজ্ঞের সময়  গায়ত্রী মন্ত্র পাঠ করা হয়।এই সময় গায়ত্রী মন্ত্র পাঠ করে নারকেলের কোড়া ও গিয়ে আহুতি দিলে শত্রুর হাত থেকে মুক্তি মিলে।মনে করা হয় গায়ত্রী মন্ত্র জপের ফলে জীবনের উৎসাহ বৃদ্ধি পায়।গায়ত্রী মন্ত্র জপের ফলে ব্যক্তি সেবার কাজে নিযুক্ত হয় এবং জীবনের সুখ বৃদ্ধি পায়।এই মন্ত্র জপের ফলে জীবনে কঠিন অবস্থা থেকে বেরিয়ে আসা যায়। 

রোগ মুক্তি ঘটবে এই মন্ত্রে :

গায়ত্রী মন্ত্র জপের অনেক উপকারিতা রয়েছে।তার মধ্যে রোগমুক্তি অন্যতম।নিয়মিত গায়ত্রী মন্ত্র জপ করলে নানা রকম কঠিন রোগ ব্যাধি থেকে মুক্তি পাওয়া যায়। এই মন্ত্র উচ্চারণের ফলে শরীর রোগমুক্ত হয় এবং ত্বক উজ্জ্বল হয়। জ্যোতিষ শাস্ত্র মতে শুভক্ষণে ঘি, দই, দুধ,মধু মিশিয়ে হাজার বার গায়ত্রী মন্ত্র জপ করলে পেটের রোগ এবং চোখের রোগ থেকে মুক্তি পাওয়া যায়। অনেকে মনে করেন গায়ত্রী মন্ত্র জপ করার সময় শরীরে রক্ত সঞ্চার সঠিকভাবে হয়।এছাড়াও মারাত্মক ব্যাধি অ্যাজমা থেকে মুক্তি পাওয়া যায় গায়ত্রী মন্ত্র পাঠের মাধ্যমে। 

 সন্তান লাভ এবং সন্তানকে রোগ মুক্ত করতে :

যদি কোন দম্পতির সন্তান লাভে সমস্যা দেখা দেয় অথবা সন্তান অসুস্থ থাকে  তাহলে স্বামী-স্ত্রী দুজন দুজনেই সাদা কাপড় পড়ে 'বীচ মন্ত্রের সঙ্গে গায়ত্রী মন্ত্র উচ্চারণ করুন। গায়ত্রী মন্ত্র সঠিক নিয়মে জপ করলে সন্তানের রোগ মুক্তি করতে পারে। 

নিয়ম রাগ নিয়ন্ত্রণে রাখতে :

গায়ত্রী মন্ত্র রাগী ব্যক্তিদের জপ করা উচিত। রাগী ব্যাক্তিদের রাগ নিয়ন্ত্রণে গায়ত্রী মন্ত্র অনেক উপকারী। এই মন্ত্র পাঠের ফলে মানুষের শান্তি লাভ করা যায় এবং ব্যক্তির রাগ ধীরে ধীরে নিয়ন্ত্রণে আসতে শুরু করে। 

সূর্য মজবুত করতে :

জ্যোতিষ শাস্ত্র অনুসারে সূর্যের জন্যই গায়ত্রী মন্ত্র। এই মন্ত্র জপ করলে সূর্যশক্তিশালী হয়। সূর্য শক্তিশালী হলে মান সম্মান বৃদ্ধি পায় এবং সরকারি কাজে সাফল্য আসে। মূলত সূর্যকে প্রসন্ন করতে গায়ত্রী মন্ত্র জপ করা উচিত। 

সিদ্ধিলাভের  জন্য :

সিদ্ধি লাভ করার জন্য নিয়মিত গায়েত্রী মন্ত্র পাঠ করা প্রয়োজন। গায়ত্রী মন্ত্র সাফল্য প্রদানকারী মন্ত্র। কাজে বাধা এলে কিংবা সাফল্য লাভ করতে না পারলে গায়ত্রী মন্ত্র জপ করে সাফল্য পেতে পারে।  

গায়ত্রী মন্ত্র জপ করা বেদের সমান :

*সনাতন ধর্ম অনুসারে গায়ত্রী মন্ত্র জপ করার গুরুত্ব অনেক। প্রতিদিন গায়ত্রী মন্ত্র জপ করলে সব ক্ষেত্রেই উন্নতি ঘটে। 

*বাক্ষ্মণদের কাছে গায়ত্রী মন্ত্র পাঠ করা বেদে সমান।পূর্ণ লাভ করার জন্য রোজ গায়ত্রী মন্ত্র পাঠ করা উচিত। 

*ভূর্ভুবঃ স্বঃ তত্সবিতুর্বরেণ্যয়ং ভর্গো দেবস্য ধীমহী ধিয়ো য়ো নঃ প্রচোদয়াৎ। এই হল গায়ত্রী মন্ত্র।

*ক্যারিয়ার ব্যবসা পড়াশোনায় উন্নতির জন্য রোজ গায়ত্রী মন্ত্র পাঠ করতে পারেন। 

*সকালে উঠে স্নান করে বাসি জামা কাপড় ছেড়ে রোজ গায়ত্রী মন্ত্র পাঠ করুন। 

*মেঝেতে নয় মাদুর বা আসন পেতে গায়ত্রী মন্ত্র জপ করুন। 

*পূর্ব বা দক্ষিণমুখী হয়ে গায়ত্রী মন্ত্র জপ করুন। 

গায়ত্রী মন্ত্রে কোন দেবতা বা দেবীর পূজা করা হয়?

গায়ত্রী মন্ত্রে সূর্যকে পূজা করা হয়। 

*গায়ত্রী মন্ত্র হল সূর্যকে আরাধনা করার একটি প্রার্থনা মন্ত্র। 

*গায়ত্রী বেদের মাতা এবং সমস্ত পাপ নাশ করেন। 

*গায়ত্রী মন্ত্র বিষমাত্র মনে রচনা করেন। 

*শ্রীমদ্ভগবত গীতায় প্রথম শ্লোকে গায়ত্রী মন্ত্রের উল্লেখ রয়েছে। 

*গায়ত্রী মন্ত্রটি ঋকবেদে তৃতীয় মন্ডল থেকে নেওয়া হয়েছে। 

*গায়ত্রী মন্ত্রটি দেবী সাবিত্রীকে উৎসর্গ করা হয়েছে যিনি মহাবিশ্বের সৃষ্টিকর্তা ব্রহ্মার স্ত্রীও। 

*হিন্দু ধর্ম মতে গায়ত্রী মন্ত্র সবচেয়ে শক্তিশালী মহামন্ত্র। গায়ত্রী মন্ত্রের মাধ্যমে শিবকে খুশি করা হয়। 

*গায়ত্রী মন্ত্র ১০৮ বার জপ করা পবিত্র কাজ। 

*গায়ত্রী মন্ত্র জপ করলে আপনি সাফল্য অর্জন করতে পারবেন এবং আপনার জীবন সুখী হতে পারে। 

লেখকের মন্তব্য :

আজকের অনুচ্ছেদে আমরা গায়ত্রী মন্ত্রের সকল খুঁটিনাটি বিষয়ে আলোচনা করেছি। আপনি যদি আজকের অনুচ্ছেদটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়েন তাহলে আপনি গায়ত্রী মন্ত্র সম্পর্কে খুঁটিনাটি সকল বিষয় সম্পর্কে জানতে পারবেন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জানবো আমরা ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url