ঘরে বসে মেয়েদের অনলাইন ব্যবসা | অন্য কাজের তুলনায় মেয়েদের অনলাইন ব্যবসা সহজ কেন?

মেয়েদের অনলাইন ব্যবসা বর্তমানে অনেক জনপ্রিয়তা লাভ করেছে। অন্য কাজের তুলনায় মেয়েদের অনলাইন ব্যবসা সহজ কারণ পণ্য রাখার জায়গা বা সময় কম লাগে। এছাড়াও অনেক বিষয় রয়েছে যার জন্য মেয়েদের অনলাইন ব্যবসায় সফল হওয়া অনেকটায় সোজা। তাহলে চলুন মেয়েদের অনলাইন ব্যবসা নিয়ে আলোচনা করি।
ঘরে বসে মেয়েদের অনলাইন ব্যবসা। অন্য কাজের তুলনায় মেয়েদের অনলাইন ব্যবসা সহজ কেন। জানবো আমরা। janbo amra
ঘরে বসে মেয়েদের অনলাইন ব্যবসা। অন্য কাজের তুলনায় মেয়েদের অনলাইন ব্যবসা সহজ কেন

সূচিপত্রঃ ঘরে বসে মেয়েদের অনলাইন ব্যবসা এবং অন্য কাজের তুলনায় মেয়েদের অনলাইন ব্যবসা সহজ কেন?

ভূমিকাঃ
বর্তমানে অনলাইনে যারা কাজ করে তাদের মধ্যে মেয়েদের সংখ্যা পূর্বের তুলনায় বহুগুন বেড়ে গেছে। মেয়েদের ক্ষেত্রে অনলাইন কাজটি তুলনামুলকভাবে অনেক সহজ এইজন্যই তারা এই কাজটি করে থাকে। মেয়েদের অনলাইন ব্যবসা কেন সহজ সেই বিষয়গুলো জানতে আর্টিকেল্টি ভালোভাবে পড়তে থাকুন। 

ঘরে বসে মেয়েদের অনলাইন ব্যবসা

ঘরে বসেই অনলাইন কাজ করা যায় বলে মেয়েরা এই কাজে বেশি ঝুঁকে পড়েছে এবং জনপ্রিয়তা লাভ করেছে। সহজেই তারা এ কাজটি করতে পারে। তাদের এই কাজটি করতে বেশি জায়গার প্রয়োজন হয় না।

কম সময়ের মধ্যে কাজটি সম্পন্ন করতে পারে এ সকল সুবিধার জন্য মেয়েরা অনলাইন ব্যবসাটি বেশি করে থাকে। তাই বলা যায় অনলাইন ব্যবসার বড় একটি অংশ হলো নারী। বাংলাদেশে এখন প্রায় অনলাইনের মাধ্যমে এক হাজারের কোটি টাকারও বেশি পণ্য বিক্রয় হচ্ছে বলে জানা যায়।

দেশে ওয়েবভিত্তিক অনলাইনের পেজ আছে প্রায় এক হাজারের মতো। ফেসবুক ভিত্তিক পেজ রয়েছে দশ হাজারের মতো, যার মাধ্যমে প্রায় ৮০০০ পেজ পরিচালনা করে থাকে উদ্যোক্তারা। তারা তাদের ঘরের বাইরের সকল কাজকর্ম শেষ করে অনলাইন ব্যবসা কি পরিচালনা করতে পারে। ২৪ ঘন্টায় এই অনলাইন ব্যবসাটি তারা ধৈর্যের সহকারে কাজ করে থাকে।

অন্য কাজের তুলনায় মেয়েদের অনলাইন ব্যবসা সহজ কেন

যে কোন ব্যবসায়ী শুরু করতে অনেক টাকার প্রয়োজন হয়ে থাকে কিন্তু অনলাইন ব্যবসা শুরু করার জন্য অল্প পুজিতেই করা যায় এজন্য এ অনলাইন ব্যবসা মেয়েরা বেশি করে থাকে।

অনলাইন ব্যবসায়ী বেশি পুজি ইনভেস্ট করতে হয় না এবং ঘরে বসে অল্প সময়ের মধ্যেই এই কাজটি খুব সহজেই পরিচালনা করা যায় এজন্য মেয়েরা এই কাজকে আগে বেছে নিয়েছে এবং তাদের কাছে এই কাজটি সহজ বলে মনে হয়।

এছাড়াও মেয়েরা নিজের তৈরি জিনিসপত্র এই অনলাইনের মাধ্যমে বিক্রয় করতে পারে এতে করে তার বাড়তি পুজির প্রয়োজন হয় না। তাই বলা যায় অন্য কাজের তুলনায় অনলাইন ব্যবসা মেয়েদের কাছে সহযোগী মাধ্যম।

স্বল্প সময়

যে সকল কাজই করুন না কেন বা নতুন ব্যবসা শুরু করেন না কেন তাতে অনেক সময় ব্যয় করতে হয় যা নারীদের কাছে ঝামেলার কারণ বলে মনে হয়।

এজন্য অনেক নারী এই কাজগুলোতে পা বাড়ায় না কিন্তু অনলাইন কাজে স্বল্প সময়ের মধ্যেই করা যাই বলে নারীরা এই কাজে এগিয়ে যায় এগিয়ে যেতে ভয় পায় না। অফলাইন ব্যবসার ক্ষেত্রে অনেক রকম কাজ করতে হয়।

যেমন ব্যবসার ট্রেড লাইসেন্স সংগ্রহ, দীর্ঘমেয়াদীর পুঁজি, দোকান ভাড়া, সেখানে গিয়ে সময় ব্যয়, ডেকোরেশন আরো ইত্যাদি ঝামেলা হয়ে থাকে এজন্য মেয়েরা এই অফলাইন ব্যবসাতে ঝামেলা মনে করে জড়াতে চায়না।

এজন্য মেয়েরা স্বল্প সময় অল্প কিছু অর্থ দিয়ে এই অফলাইন ব্যবসাটি শুরু করে এবং তারা জনপ্রিয়তা লাভ করে আসতে আসতে তাদের ব্যবসা প্রসারিত করতে পারে। তাই এখন অনলাইন ব্যবসার মাধ্যমে অনেক নারী নিজের পায়ে দাঁড়াতে পেরেছে এবং সফলতা অর্জন করেছে।

পৃথিবী জুড়ে ব্যবসা

ই-কমার্স এর মাধ্যমে আপনি বিশ্বজুড়ে আপনার ব্যবসা ছড়িয়ে দিতে পারবেন। ব্যবসার মাধ্যমে আপনি যে কোন জায়গায় আপনার কোন লোক পাঠিয়ে দিতে পারবেন এবং সেখান থেকে পণ্য কিনতেও পারবেন।

ইন্টারনেটের মাধ্যমে সারা বিশ্বের যোগাযোগের মাধ্যম আপনার অনলাইনের পেজ থেকে সকল পরল অর্ডার করা যাচ্ছে বলে বিশ্বজুড়ে আপনার ব্যবসাটি ছড়িয়ে করেছে। এতে সবাই আপনার পণ্যটি কিনতে পারবে বা অর্ডার করতে পারবে। এজন্য বলা হয় পৃথিবী জুড়েই ব্যবসা।

নেই কোন পরোক্ষ খরচ

সাধারণত একটি ব্যবসার ক্ষেত্রে আপনাকে সেখানে অফিস ভাড়া দিতে হয়, ঘর ভাড়া দিতে হয়, বিদ্যুৎ বিল ইত্যাদি মোটা অংকের টাকা দিয়ে আপনাকে ব্যবসাটি পরিচালনা করতে হয়।

আর ই কমার্সের মাধ্যমে এগুলো সব ঝামেলা ছাড়াই শুধু ইন্টারনেটের মাধ্যমে নূন্যতম কম্পিউটার জ্ঞান বা ইন্টারনেট ব্যবহারের জ্ঞানটুকু কাজে লাগিয়ে আপনি আপনার ব্যবসাটি পরিচালনা করতে পারবেন।

এতে করে আপনার বেশি টাকাও খরচ হবে না আপনি এভাবে লক্ষ কোটি টাকা ও উপার্জন করতে পারবেন। তাই আপনার ব্যবসা যদি ক্ষুদ্র কিংবা মাঝারি হয়ে থাকে আপনি ই-কমার্স ব্যবসার মাধ্যমে বেশি টাকা অর্জন করতে পারবেন কম খরচে।

স্বল্পমূল্যে কার্যকর মার্কেটিং

অনলাইন মাধ্যমে পালন করে থাকে ডিজিটাল মার্কেটিং। এই ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে আপনি বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় আপনার ব্যবসাটি পরিচালনা করতে পারবেন। এ ব্যবসাটির মূল কাজ হল ইন্টারনেট ব্যবহারকারীদের নিয়ে।

বর্তমানে এম মার্কেটিং এর মাধ্যমেই আপনার ব্যবসা প্রচারণায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।আপনার মূল্য বা কোম্পানির প্রচারের জন্য সবাই এখন ফেসবুকের মাধ্যমটি বেছে নিচ্ছে। এই মাধ্যমে আপনি আপনার ক্রেতা কে খুব সহজেই খুঁজে পাবেন।

এই মার্কেটিং এর মাধ্যমে আপনি আপনার পণ্য এবং সেবা সম্পর্কে জানাতে পারবেন। এভাবেই স্বল্প মূল্যে আপনি মার্কেটিং এর মাধ্যমে আপনার অনলাইন ব্যবসাটি পরিচালনা করতে পারবেন।

পরিচালনায় সহজ

যেকোন ব্যবসায় পরিচালনা করা অনেক কঠিন কিন্তু এখন এই অনলাইনের মাধ্যমে ব্যবসা পরিচালনা করা খুব সহজ হয়ে গেছে। মেয়েরা এজন্যই এই কাজে সহজ বলে মনে করেছে।

এই ই-কমার্স ব্যবসা পরিচালনা করতে অরিরিক্ত কোন খরচ হয় না যেমন কোনো দোকান ভাড়ার খরচ নেই কারেন্ট বিলের ঝামেলা নেই ইত্যাদি। খুব সহজেই ই-কমার্স ব্যবসাটি পরিচালনা করা যায়।

অনলাইনের পেমেন্ট ব্যবস্থা সহজ

অনলাইনের মাধ্যমে আপনি খুব সহজেই পেমেন্ট করতে পারবেন। আপনাকে এসএমএস নেওয়ার জন্য অনলাইনের মাধ্যমে কিছু পেমেন্ট নেওয়ার ব্যবস্থা চালু করতে হবে যাতে কে তারা খুব সহজেই আপনাকে পেমেন্ট করতে পারে যেমন বিকাশ অ্যাপ, রকেট, নগদ ব্যাংকিং ইত্যাদির মাধ্যমে অনলাইন পেমেন্ট ব্যবস্থা খুব সহজেই করা যায়।

২৪ ঘন্টা ব্যবসা

ই কমার্সের মাধ্যমে আপনার ব্যবসাটি ২৪ ঘন্টার পরিচালনা করতে পারবেন। ক্রেতারা আপনার যেকোনো সময় আপনার পেইজে ওয়েব সাইটে ভিজিট করতে পারবে এবং পণ্য অর্ডার করতে পারবেন এজন্য এ ব্যবসাকে ২৪ ঘন্টা ব্যবসায় বলা হয়ে থাকে।

আপনি ঘুমিয়ে থাকেন ঘুরতে যান বা যেকোনো কাজই করুন সংসারের কাজ করলেও আপনার এই ব্যবসা কিন্তু 24 ঘন্টায় চলতে থাকবে এজন্য ব্যবসা মেয়েরা করে থাকে বেশি মেয়েরা তাদের সকল কাজ ঠিক রেখে এ ব্যবসা ঘরে বসে ২৪ ঘন্টা পরিচালনা করতে পারে।

ব্যবসা করার ক্ষেত্রে সবচেয়ে বড় অর্জন হল ক্রেতার বিশ্বাস অর্জন করা। নারীরা এই ব্যবসা করে থাকে কারণ এ ব্যবসা অনেক ধৈর্যের অনেক ধৈর্য সহকারে ধীরে ধীরে এ ব্যবসাটি পরিচালনা করতে হয়। তবে আপনি যদি একবার ক্রেতার বিশ্বাস অর্জন করে ফেলেন তাহলে আপনার ব্যবসা তাড়াতাড়ি সাফল্য অর্জন করবে।

ফেসবুকে একটিভ থাকা, মেসেজের রিপ্লাই দেওয়া, নিয়মিত পেজে পোস্ট করা, সব মিলিয়ে ধৈর্য নিয়ে এ কাজটি পরিচালনা করতে হয়। এজন্য বলা হয় নারীদেরকে ই-কমার্স ঘরে বসেই কাজ করে সুযোগ করে দিয়েছি।

ঘরে বসেই মেয়েদের অনলাইন ব্যবসা কিছু আইডিয়া

সকল ব্যবসার ক্ষেত্রে অনলাইন ব্যবসা করা সহজ তাই নারীরা এ কাজ খুব সহজেই করতে পারে। বর্তমানে অনলাইন ব্যবসা বিভিন্ন ধরনের হয়ে থাকে। এই অনলাইন ব্যবসা গুলোর কিছু আইডিয়া নিচে দেওয়া হলো দেখুন।

ব্লগিংয়ের কাজ

এই অনলাইন ব্যবসা গুলোর মধ্যে সবথেকে সহজ কাজ হলো ব্লগিং এর কাজ। ব্লগিংয়ের কাজ করা যায় খুব সহজেই আপনার যদি লেখালেখির প্রতি দক্ষতা  থাকে সেক্ষেত্রে আপনি ব্লগে কাজ করতে পারবেন খুব সহজেই। 

কন্টেন রাইটিং

কন্টেন রাইটিং এর জন্য আপনাকে কোন টাকা ইনভেস্ট করতে হবে না, এই ক্ষেত্রে আপনাকে শুধু ভালো অভিজ্ঞতা পূর্ণ আর্টিকেল লিখতে হবে। এই আর্টিকেল গুলো আপনি বিভিন্ন দামে সেল করতে পারবেন। ইনভেস্ট ছাড়াই ঘরে বসেই মেয়েরা এই কাজগুলো করে অনেক টাকা ইনকাম করতে পারে।

ইউটিউব চ্যানেল

youtube চ্যানেল এখন অনেক জনপ্রিয়তা লাভ করেছে। ইউটিউব চ্যানেল ভালো করে দেখলে আপনি বুঝতে পারবেন যে আপনি প্রতিনিয়ত দৈনন্দিন জীবনে যে কাজগুলো করে থাকেন সেগুলোর মাধ্যমে কত টাকা ইনকাম করা যায়।

আর এগুলো নিয়ে youtube চ্যানেল খুললে আপনি কি টাকা ইনকাম করতে পারবেন। youtube চ্যানেলের মাধ্যমে টাকা ইনকাম করে মেয়েদের অনলাইন ব্যবসা আরো অনেক সহজ হয়ে গিয়েছে।

পোশাক বিক্রি

অনেক মেয়েরাই এখন অনলাইনের মাধ্যমে পোশাক বিক্রয় করে থাকে। আবার সেলাই মেশিন ব্যবহার করে নতুন নতুন ডিজাইনের পোশাক তৈরি করে।

যারা সেগুলো বাজারে বিক্রি করতে যেতে পারে না তারা তখন অনলাইনের মাধ্যমে ই-কমার্স বিজনেসের মাধ্যমে পোশাক বিক্রয় করে এখন লাভবান হতে পারছে। আর এভাবেই মেয়েরা পোশাক বিক্রয় এর মাধ্যমে অনলাইন ব্যবসা শুরু করছে।

আচার তৈরি ব্যবসা

আপনি যদি বিভিন্ন রকমের আচার তৈরি করতে পারেন সে ক্ষেত্রে আপনি এ ব্যবসাটি বেছে নিতে পারেন। প্রথমে আপনি অল্প পরিমানে বাসার আচার তৈরি করে সেগুলো বিভিন্ন ওয়েবসাইটের মাধ্যমে ই-কমার্স মার্কেটিং এর মাধ্যমে সবার কাছে ছড়িয়ে ছিটিয়ে দিবেন।

তারপরে আপনার আচারের পরিচিত লাভ করলে আপনার আচার অনলাইনের মাধ্যমে ক্রেতারা অর্ডার করবে এবং আপনি আপনার আচারের ব্যবসাটি বড় করতে পারবেন। এভাবেই একজন মেয়ে উদ্যোক্তা হতে পারে।

এজন্য বলা হয় অন্য কাজে থেকে অনলাইন ব্যবসাটি মেয়েদের ক্ষেত্রে খুবই সহজ এবং খুব সহজেই তারা এই ব্যবসাটি পরিচালনা করতে পারে। এবং ঘরে বসে সকল কাজ সম্পূর্ণ করার সাথে সাথে তারা এই অনলাইন ব্যবসাটি করে অর্থ উপার্জন করতে পারছে।

পরিশেষেঃ ঘরে বসে মেয়েদের অনলাইন ব্যবসা ও অন্য কাজের তুলনায় মেয়েদের অনলাইন ব্যবসা সহজ কেন?

অন্য কাজের তুলনায় মেয়েদের অনলাইন ব্যবসা সহজ কেন এ বিষয়টি আপনাদের সাথে উপরে বিস্তারিত জানিয়েছি। এই আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন এবং কোন মন্তব্য থাকলে নিচে কমেন্ট বক্সে লিখবেন। এইরকম তথ্য পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন এবং আমাদের সার্ভিসসমূহ দেখুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জানবো আমরা ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url