ই-কমার্স বিজনেস প্ল্যান | ই-কমার্স বিজনেসের A টু Z গাইডলাইন

ই-কমার্স বিজনেস প্ল্যান করার আগে আমাদের ই-কমার্স বিজনেস সম্পর্কে ভালভাবে জানতে হবে। ই-কমার্স বিজনেস প্ল্যান সঠিকভাবে করতে পারলে আমরা ই-কমার্স বিজনেস এ সফল হবো। আপনি ই-কমার্স বিজনেস প্ল্যান করার আগে নিচের বিষয়গুলো ভালো করে জেনে নিন।
ই-কমার্স বিজনেস প্ল্যান | ই-কমার্স বিজনেসের A টু Z গাইডলাইন। জানবো আমরা। janbo amra
ই-কমার্স বিজনেস প্ল্যান | ই-কমার্স বিজনেসের A টু Z গাইডলাইন

সূচিপত্রঃ ই-কমার্স বিজনেস প্ল্যান| ই-কমার্স বিজনেসের A টু Z গাইডলাইন 

ভূমিকাঃ
অনেকদিন থেকে ভাবছেন ই-কমার্স ব্যবসা শুরু করবেন। আবার অনেকের শো-রুম কিংবা দোকান আছে সেটাকে অনলাইনে নিয়ে এসে ই-কমার্স ব্যবসায় রূপান্তর করতে চাচ্ছেন।

হাল আমলে অনেকে ফেসবুক পেজ এবং গ্রুপকেন্দ্রিক অনলাইন বিজনেস করছেন কিন্তু সেটাকে প্রফেশনাল বিজনেসে রূপান্তর করতে চাচ্ছেন? কিভাবে প্রফেশনাল লেভেলে ই-কমার্স বিজনেস শুরু করা যায় কিংবা বর্তমান বিজনেসকে কিভাবে ই-কমার্সে রূপান্তর করা যায় সেগুলো সম্পর্কে আজকে জানবো।

ই-কমার্স বিজনেস AটুZ গাইডলাইন

ই কমার্স বিজনেস শুরু করার আগেই এ সম্পর্কে আপনাকে সবকিছু ভালোভাবে জানতে হবে। ই-কমার্স বিজনেস কেন করবেন কি জন্য করবেন নাম শুনেই যে শুরু করবেন এগুলো করলে হবে না।

এতে করে আপনার টাকা সময় সবকিছুই নষ্ট হবে এজন্য যেকোনো কাজকর্মই শুরু করার আগে সে কাজ সম্পর্কে ধারণা নিতে হবে জ্ঞান অর্জন করতে হবে।

এজন্য ই-কমার্স বিজনেসটা শুরু করার আগে ই-কমার্স বিজনেস এর যতটুকু আছে Aথেকে Zপর্যন্ত সকল কিছু খুঁটিনাটি সকল বিষয় সম্পর্কে আপনাকে জ্ঞান অর্জন এবং সে সম্পর্কে ধারণা নিয়ে ই-কমার্স বিজনেস শুরু করতে হবে।

ই-কমার্স ব্যবসার মডেল

ব্যবসা এবং ব্যবসা করা অনেক কঠিন এজন্য ব্যবসা করার আগে আপনাকে ধৈর্য সহকারে এ ব্যবসা সঠিক নিয়মে শুরু করতে হবে। বর্তমান যুগে টেকনোলজি উন্নতির জন্য এই ব্যবসা করা এখন অনেক সহজ হয়ে গিয়েছে।

প্রচলিত কঠিন ব্যবসা এখন রূপ নিয়েছে সহজ রূপে ই-কমার্স ব্যবসার মাধ্যমে। ই-কমার্স ব্যবসা হচ্ছে ইলেকট্রনিক্স এর মাধ্যমে ব্যবসা। প্রচলিত যে ব্যবসাগুলো অনলাইনের মাধ্যমে করা হয় সে ব্যবসাটি ই-কমার্স ব্যবসা বলা হয়।

ই-কমার্স ব্যবসা সবচেয়ে ভালো দিক কি হলো আপনি ঘরে বসেই বিশ্বের সব জায়গায় জিনিসপত্র কেনাবেচা করতে পারবেন। এক্ষেত্রে কাস্টমারদের আপনার কাছে আসতে হবে না বা আপনাকে যেতে হবে না আপনি অনলাইনের মাধ্যমে সকল কার্য সম্পাদন করতে পারবেন।

সারা বিশ্বে আপনার ব্যবসাকে প্রচলিত করতে পারবেন এবং ব্যবসা প্রসারন আরো করতে পারবেন। এই ই-কমার্স ব্যবসার মাধ্যমে আমাদের দেশের সকল বেকারত্ব ছেলেমেয়েদের কাজের ব্যবস্থা করে দিয়েছে। সুযোগ করে দিয়েছে টাকা ইনকাম করার মাধ্যম।

এতে করে দেশের বেকারত্ব হ্রাস পেয়েছে। আধুনিক বিশ্বের মানুষ এখন নিজের পছন্দ-অপছন্দ মত তাদের প্রয়োজনীয় জিনিস এই অনলাইন মাধ্যমে কেনাবেচা করতে পারছে। এভাবেই ই-কমার্স ব্যবসাটি সেবা দিয়ে থাকছে সকলকে।

ই কমার্স ব্যবসাটি কি

ই-কমার্স ব্যবসাটি হল অনলাইনের মাধ্যমে যেকোনো পণ্য কেনা বাঁচার মাধ্যম। আমাদের দেশে যে অনলাইন ব্যবসাটি শুরু হয়েছে তার নামই হলো ই-কমার্স। এই ই-কমার্স এর মাধ্যমে আপনি পণ্য ক্রয় বিক্রয় করে অর্থ উপার্জন করতে পারবেন।

মানুষের দূরত্ব এবং সময়ের সীমাবদ্ধতাই পাস কাটিয়ে এই ব্যবসাটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। এবং এই ব্যবসার মাধ্যমে সময়ের অত অপচয় হয় না এজন্য এই ব্যবসাটি সবার কাছে জনপ্রিয় হয়ে উঠেছে।

আপনি যদি একটি মার্কেটে এ ব্যবসাটি শুরু করেন সেক্ষেত্রে আপনার মার্কেটে গিয়ে এ ব্যবসাটি করতে হবে এবং মার্কেটের ঘর ভাড়া নিতে হবে এবং নানা রকম খরচ হয়ে থাকে।

আর আপনি কত সহজেই ই-কমার্স অনলাইন ব্যবসার মাধ্যমে ঘরে বসেই আপনি আপনার পণ্যটি সারা দেশের লোকের কাছে পৌঁছে দিতে পারবেন।

আপনি আপনার ব্যবসার অর্থটি খুব সহজেই লাভবান হয়ে পেয়ে যাবেন এতে করে আপনার সময় খরচ দুটোই কম লাগবে। এভাবে ই-কমার্স ব্যবসা করে আপনি তাড়াতাড়ি জনপ্রিয়তা লাভ করবেন এবং ব্যবসা ক্ষেত্রে সাফল্য অর্জন করবেন।

ই-কমার্স ব্যবসা কত প্রকার

ই-কমার্স ব্যবসা অনেক ধরনেরই হয়ে থাকে। আপনি যে কোন এক ধরনের বেছে নিতে পারেন এ ক্ষেত্রে। আপনার পছন্দ অনুযায়ী আপনি একটি মাধ্যম বেছে নিতে পারেন এবং সেক্টর অনুযায়ী এর নির্ধারণ করতে পারেন।

এক্ষেত্রে আপনাকে বিভিন্ন কৌশল অনুযায়ী এ কাজটি করতে হবে। কৌশল গুলো হল B2B ব্যবসা, B2Cব্যবসা, গুগল এডওয়ার্ড বিপণন, Affiliate বিপণন ব্যবসা,অনলাইন নিলাম বিক্রয়, ওয়েব বিপণন।

ই কমার্স বিজনেস প্ল্যান আইডিয়া

 ই-কমার্স বিজনেস প্লান এর কিছু আইডিয়া রয়েছে সেগুলো হল ঃ 

কাপড়ের ব্যবসা

কাপড়ের ব্যবসার ক্ষেত্রে ব্যবসা নতুন রূপ বর্তমানে বেশি জনপ্রিয়তা লাভ করেছে। এই ব্যবসা সফলতা পেতে শতভাগ কাজ করে থাকে। অফলাইনের মত আপনার পছন্দ অনুযায়ী যে কোন কাপড় এই ই-কমার্স এর মাধ্যমে পছন্দ অনুযায়ী আপনি খুঁজে নিতে পারবেন।

তাই আপনি যদি ই-কমার্স ব্যবসা করে থাকেন সেক্ষেত্রে এ ব্যবসার চাহিদার উপর আরো বেশি চাহিদা তৈরি হওয়ার আশঙ্কা রয়েছে। তাই বর্তমান সময়ে কাপড়ের ব্যবসা অনলাইনের মাধ্যমে করে অনেকেই সফলতা অর্জন করেছে।

খাবার সামগ্রী বিক্রি

ঘরে বসেই আপনি মুহুর্তের মধ্যে আপনার পছন্দের যে কোন খাবার আপনি এই অনলাইনের মাধ্যমে অর্ডার করলেই পেয়ে যাবেন।

অনেকেই এখন এই অনলাইন ব্যবসা শুরু করেছে যারা ঘরে বসে নানা রকমের আইটেম তৈরি করে এবং অনলাইনের মাধ্যমে ওয়েবসাইটের প্রচার করে সেই প্রচার দেখে আপনারা আপনাদের পছন্দমত খাবার অর্ডার করতে পারবেন।

এবং মুহূর্তের মধ্যেই তা পেয়ে যাবেন। এভাবে পছন্দ অনুযায়ী সবাই খাবার অর্ডার করতে পারে বলে ঘরে বসেই ই-কমার্স এর মাধ্যমে একজন বিজনেসম্যানের প্রচুর সেলিং হয়ে থাকে।

ইলেকট্রনিক প্রোডাক্ট বিক্রি 

আপনি চাইলেই একটি ওয়েবসাইট খুলে সেখানে বিভিন্ন ধরনের ইলেকট্রনিক্সের ছবি দিয়ে তা বিক্রি করতে পারবেন। কারণ বর্তমানে অনলাইনের মাধ্যমে লোকেরা বিভিন্ন জিনিসপত্র কিনে থাকে।

তাই এই পণ্য কোন ব্যবসায়ী যদি স্টকে রাখে সে ক্ষেত্রে কোন নষ্ট হওয়ার ঝামেলা নেই এজন্য আপনি এই ইলেকট্রনিক প্রোডাক্ট অনলাইন এর মাধ্যমে বিক্রয় করলে আপনার লাভ হবে তো ক্ষতি হবে না।

কিভাবে ই-কমার্স ব্যবসা শুরু করব 

ই-কমার্স ব্যবসাটি শুরু করার আগে প্রথমে আপনাকে পরিকল্পনা অনুযায়ী নিজের দিকনির্দেশনা সবকিছুই ঠিক রাখতে হবে। তারপরে আপনাকে ঠিক করতে হবে আপনি কোন কাজটি করবেন। সে কাজের উপর আপনাকে দক্ষতা অর্জন করতে হবে।

প্রতিটি কাজের উপর ধরন কিন্তু ভিন্ন রকমের হয়ে থাকে এজন্য আপনাকে আগে থেকে সকল কাজ সম্পর্কে জানতে হবে। ই-কমার্স ব্যবসাটি শুরু করার জন্য প্রথমে আপনাকে একটি ওয়েবসাইট খুলতে হবে।

এই ওয়েবসাইটটি তৈরি করার আগে ওয়েবসাইটের নাম কি দিবেন সেটা আপনাকে ভালোভাবে খুঁজে বের করতে হবে তারপরে ওয়েবসাইটটির নাম দিতে হবে। তাই যারা অনলাইন বিজনেস করতে চান তারা প্রথমে একটি ওয়েবসাইট তৈরি করে নিন।

অ্যাপ তৈরি করুন

ওয়েবসাইট তৈরি করার পর সাথে সাথে আপনি একটি অ্যাপ তৈরি করুন আর এই অ্যাপ তৈরি করার মাধ্যমে আপনি আপনার বিজনেস পরিধি বৃদ্ধি করা সম্ভব হবে।

অফিস তৈরি করুন

এক্ষেত্রে প্রথমে বড় অফিস তৈরি করতে হবে না প্রথমে একটি ছোট অফিস তৈরি করুন তারপরে আপনার ব্যবসা প্রসারিত হলে সেক্ষেত্রে আপনি বড় অফিস তৈরি করতে পারেন।

কর্মচারী নিয়োগ করুন

বেশি টাকা নষ্ট না করে আপনার যেটুকু প্রয়োজন মানে আপনার যাদেরকে না নিলে হবেই না শুধু সেটুকু কর্মচারী নিয়োগ দিবেন এক্ষেত্রে আপনার ব্যবসা ক্ষেত্রে লাভ আসবে বেশি। 

প্রোডাক্ট খুঁজুন

সকল প্রোডাক্ট স্টক করে একবারে রাখবেন না দেখবেন যে প্রোডাক্টগুলো আপনার বেশি পরিমাণে দরকার শুধু সে প্রোডাক্টগুলোই কিনে রাখবে।খুব বেশি স্টক তৈরি করতে যাবেন না।

বাজেট

বাজেট অনুযায়ী সকল কাজ করুন এতে আপনার অর্থ এবং সময় দুটোই কম খরচ হবে।প্রতিক্ষেত্রে কত টাকা ব্যয় হবে সেদিকে লক্ষ্য রাখবেন। এজন্য বাজেট তৈরি করে কাজ করবেন এতে কাজের শৃঙ্খলা বজায় থাকবে।

মার্কেটিং

একটি ডিজিটাল মার্কেটিং সঠিকভাবে নিয়োগ করুন কারন একজন মার্কেটিংয়ে পারবে আপনার এই ব্যবসা কে সফলতায় শেখরে পৌঁছায় দিতে এবং এ মার্কেন্টি নিয়ে আপনার ব্যবসার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকবে। তাই বলা যায় একজন ডিজিটাল মার্কেটিং এ পারবে আপনার ব্যবসা কে সঠিকভাবে পরিচালনা করতে।

মানসিক প্রস্তুতি 

ব্যবসার ক্ষেত্রে বা অন্যান্য যে কোন কাজের ক্ষেত্রেই আপনি যা কিছুই করেন না কেন আপনাকে সব সময় মানসিকভাবে প্রস্তুত থাকতে হব। হাজার বিপদ হাজার সমস্যা আসতে পারে আপনাকে ভেঙ্গে পড়লে হবে না সব সময় শক্তভাবে দাঁড়িয়ে থাকতে হবে।

ধৈর্য ধারণ করে আপনার ব্যবসাটি পরিচালনা করতে হবে তাহলে আপনি সফলতা অর্জন করতে পারবেন। এজন্য আপনার মানসিক প্রস্তুতি টি আগে ঠিক রেখে আপনি কাজে ঝাঁপ দেবেন।

নতুন ব্যবসায়ীদের সমস্যা সৃষ্টি হয় যেসব বিষয় নিয়ে সেসব হল 

নতুন ব্যবসায়ের ক্ষেত্রে সমস্যা হতেই পারে এজন্য তখনই ব্যবসা ছেড়ে দেওয়া বা ভেঙে পড়া ঠিক না। এজন্য আপনাকে ব্যবসা শুরু করার আগে সকল বিষয় সম্পর্কে জানতে হবে যেমন আপনি কিভাবে ওয়েবসাইট এ জনপ্রিয়তা লাভ করবেন।

মার্কেটিং কৌশল সম্পর্কে জানবেন। ব্যবসার সকল কিছু আপনাকে মাথায় রেখে ব্যবসা শুরু করতে হবে তাহলে কোন সমস্যায় সৃষ্টি হবে না।

ডেলিভারি

ই-কমার্স বিজনেস এর সবচেয়ে বড় এবং কার্যকরী বিষয় হলো ডেলিভারি। কারণ কাস্টমারের মন জয় করার সবচেয়ে বড় উপায় হল ডেলিভারির মাধ্যমে আপনি আপনার পণ্যটি তার কাছে সঠিক সময়ে বিশ্বাসের সাথে পৌঁছিয়ে দেওয়া আর।

এই পৌঁছে দেওয়াতেই ডেলিভারি খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে আপনার ই-কমার্স ব্যবসার ক্ষেত্রে। ডেলিভারির ক্ষেত্রে কুরিয়ার সার্ভিস এর মাধ্যমে বা অন্যান্য যে কোন মাধ্যমে আপনার যাতে খরচ কম হয় সেদিকে লক্ষ্য রেখে ডেলিভারি করা এতে আপনার লাভ হবে।

কুরিয়ার সিলেক্ট করতে হবে ভালোভাবে দেখে শুনে যাতে আপনার পণ্যটি সঠিক সময়ে তারা সঠিকভাবে নষ্ট না করে পৌঁছে দিতে পারে। সেদিকে লক্ষ্য রাখতে হবে এটা আপনার বিজনেসের সফলতা আরও এগিয়ে যাবে। তাই যারা আপনার কাজে ভালো সার্ভিস দেবে তাদেরকেই আপনি সার্ভিসে রাখবেন।

পেমেন্ট সিস্টেম

আপনার প্রোডাক্ট যখন কাস্টমার অর্ডার করবে বা প্রোডাক্ট সম্পর্কে সকল তথ্য নেবে তখন আপনার টাকার কি কাস্টমার কিভাবে পাঠাবে সেই পেমেন্ট সিস্টেমটি আপনি সঠিকভাবে বলে দিবেন এবং ঠিক রাখবেন।

অনেক অনলাইন পেমেন্ট সিস্টেম রয়েছে যেমন বিকাশের মাধ্যমে নগদের মাধ্যমে রকেট ইত্যাদি আরো অনেক আছে। এগুলোর মধ্যে আপনাকে সিলেক্ট করে নিতে হবে যাতে কাস্টমাররা খুব সহজেই আপনাকে পেমেন্ট করতে পারে।

মার্কেটিং

সব থেকে গুরুত্বপূর্ণ মাধ্যম হলো মার্কেটিং কারণ কাস্টমাররা যদি আপনার প্রোডাক্ট সম্পর্কে ব্যবসা সম্পর্কে না জানতে পারে তাহলে তারা আপনার থেকে প্রোডাক্ট কিভাবে কিনবে। আপনার ব্যবসাটি আছে তারা কিভাবে জানবে এজন্য মার্কেটিং সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে আপনার ব্যবসার ক্ষেত্রে।

এজন্য বলা হয় ব্যবসা টিকিয়ে রাখার মাধ্যম হলো মার্কেটিং। আপনি যত ভালোভাবে মার্কেটিং করতে পারবেন আপনার ব্যবসা প্রসারিত আরও বেশি হবে। এক্ষেত্রে আপনি অনলাইনের মাধ্যমে মার্কেটিং করতে পারেন আবার অফলাইনের মাধ্যমে মার্কেটিং করতে পারেন।

আপনি যেহেতু ই-কমার্স বিজনেসম্যান সেক্ষেত্রে আপনি অনলাইনে মার্কেটিং এর দিকে বেশি নজর দিবেন। অফলাইনের মাধ্যমে যদি পারেন অল্প কিছু করবেন। তাই বলা যায় ই-কমার্স এর ক্ষেত্রে অনলাইনের মার্কেটিং গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

এভাবেই আপনি যদি অনলাইনে ই-কমার্স বিজনেসটি শুরু করতে চান সে ক্ষেত্রে আপনার ই-কমার্স বিজনেস সম্পর্কে এ সকল বিষয় A টু Zসম্পর্কে ধারনা থাকতে হবে।

এ সকল বিষয় সম্পর্কে আপনার জ্ঞান থাকতে হবে তাহলে আপনি ই-কমার্স ব্যবসায়ী সাফল্য অর্জন করতে পারবেন এবং একজন অনলাইন ই-কমার্স বিজনেসম্যান হিসেবে জনপ্রিয়তা লাভ করবেন।

পরিশেষেঃ ই-কমার্স বিজনেস প্ল্যান সম্পর্কে লেখকের মন্তব্য

ই-কমার্স বিজনেস কি? এবং এর প্রকারভেদ এছাড়াও ই-কমার্স বিজনেস শুরু কিভাবে করবেন। অর্থাৎ ই-কমার্স বিজনেস প্ল্যান সম্পর্কে A টু Z গাইডলাইন আপনাদের সাথে আলোচনা করেছি। আপনার ই-কমার্স বিজনেস প্ল্যান এ যদি এর অসুবিধা গুলো কমিয়ে আনতে পারেন তাহলে আপনি খুব সহজেই সফলতা পাবেন।

আপনার যদি আর্টিকেলটি ভালো লেগে থাকে তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। এই আর্টিকেল সম্পর্কে আপনার যদি কোন মন্তব্য থেকে থাকে তবে নিচে কমেন্ট করুন। এইরকম তথ্য পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জানবো আমরা ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url