অনলাইনে জমির খতিয়ান বের করার নিয়ম 2024-জমির দাগ খতিয়ান দেখার অ্যাপস

অনলাইনে জমির খতিয়ান বের করার নিয়ম 2024 এবং জমির দাগ খতিয়ান দেখার অ্যাপস সম্পর্কে জানতে পারবেন এই আর্টিকেলে। অনলাইনে জমির খতিয়ান বের করার নিয়ম 2024-জমির দাগ খতিয়ান দেখার অ্যাপস সম্পর্কে জানতে ভালোভাবে পড়ুন আর্টিকেলটি। অনলাইনে জমির খতিয়ান বের করার নিয়ম 2024 জানার পাশাপাশি আরো অনেক বিষয় জানতে পারবেন।
অনলাইনে জমির খতিয়ান বের করার নিয়ম 2024। জমির দাগ খতিয়ান দেখার অ্যাপস। জানবো আমরা। janbo amra
অনলাইনে জমির খতিয়ান বের করার নিয়ম 2024। জমির দাগ খতিয়ান দেখার অ্যাপস।
আপনারা অনেকেই অনলাইনে জমির খতিয়ান বের করার নিয়ম 2024 সম্পর্কে জানেন না। আবার অনেকে জমির দাগ খতিয়ান দেখার অ্যাপস এর নামও জানেন না।

এই আর্টিকেলে এইসব বিষয়গুলো জানতে পারবেন। এছাড়াও জানতে পারবেন খাস জমির খতিয়ান নম্বর কত, জমির খতিয়ান কি, জমির খতিয়ান থেকে অংশ বের করার নিয়ম বা জমির খতিয়ান থেকে হিস্যা বের করার নিয়ম ইত্যাদি বিষয়গুলো।

সূচিপত্রঃ অনলাইনে জমির খতিয়ান বের করার নিয়ম 2024। জমির দাগ খতিয়ান দেখার অ্যাপস। 

ভূমিকাঃ 
জমি কেনার আগে অবশ্যই জমির বিভিন্ন বিষয় সম্পর্কে জানতে হবে। না জেনে শুনে জমি কিনে নিলে অনেক সময় ঝামেলাতে পড়তে পারেন। এছাড়াও জমি সম্পর্কে নানা বিষয় জেনে রাখা উচিত। জমির দাগ খতিয়ান দেখার অ্যাপস জানার আগে জমির খতিয়ান কি জেনে নিন।
জমির খতিয়ান কি
অনলাইনে জমির খতিয়ান বের করার নিয়ম 2024 জানার আগে জেনে নিন জমির খতিয়ান কি। মৌজা বা এলাকা ভিত্তিক একাধিক বা একজন ভূমি বা জমির মালিকের জমিজমার বিবরণ সহ যে ভূমি রেকর্ড জরিপ কালে তৈরি করা হয় তাকেই জমির খতিয়ান বলে।

এই জমির খতিয়ানে ভুমধ্যাধিকারীর ও প্রজার নাম, খাজনার হার, জমির দাগ নাম্বার, প্রকৃতি ইত্যাদি দেওয়া থাকে। আমাদের দেশে জমির খতিয়ান বিভিন্ন রকমের দেখা যায়। জমির খতিয়ান গুলোর মধ্যে আরএস, সিএস, এসএ প্রচলন বেশি রয়েছে। জমির খতিয়ান কি জানলেন এইবার জানুন আর এস খতিয়ান কি।

আর এস খতিয়ান

সি এস খতিয়ান সম্পর্কে জানার আগে আর এস খতিয়ান সম্পর্কে জেনে নিন। কখনো জমির জরিপ হওয়ার পর যদি ভুল-ত্রুটি থেকে থাকে তার সংশোধন করার জন্য যে জরিপ করা হয় তাকে আরএস খতিয়ান বলে।

জরিপ কর্মচারীরা এসএ জরিপের আলোকে খতিয়ান তৈরীর সময় সরেজমিনে তদন্ত করেনি এবং সেখানে অনেক ভুল ক্রটি থেকে গেছে। সেই ভুলক্রটি দূর করার জন্য ভূমি মাপজোঁক করে পুনরায় বিভিন্ন অঞ্চলে সরেজমিনে খতিয়ান প্রস্তুত করার উদ্যোগ নিয়েছেন আমাদের দেশের সরকার।

এই খতিয়ানটিই আর এস খতিয়ান নামে পরিচিত। আমাদের সম্পূর্ণ দেশে আরএস খতিয়ান এখন পর্যন্ত শেষ হয়নি তবে অনেক জেলাতেই চূড়ান্তভাবে আর এস খতিয়ান প্রকাশিত হয়েছে।

আরএস খতিয়ানে সাধারণত জমিজমা মাপামাপির ক্ষেত্রে ভুলক্রটি কম দেখা যায় কারণ এই জমিজমা মাপামাপির সময়ে সরাসরি সরকারি আমিনরা মাঠে উপস্থিত থাকেন।

তবে এই আরএস খতিয়ানটি আমাদের দেশে বিভিন্ন জায়গাতেই বিএস খতিয়ান নামেও পরিচিত। আর এস খতিয়ান সম্পর্কে জানলেন এইবার জানবেন সি এস খতিয়ান কি।

সি এস খতিয়ান

এস এ খতিয়ান সম্পর্কে জানার আগে সি এস খতিয়ান সম্পর্কে জেনে নিন। ১৯১০-১৯২০ সালের দিকে জমির আয়তন অবস্থান ও ব্যবহারের প্রকৃতি নিদের্শক মৌজা নকশা তৈরি করেন সরকারি আমিনগন প্রতিটি জমিজমা পরিমাপ করে।

এ সময় প্রতিটি জমিজমার দখলদার মালিকের বিবরণ সংবলিত যে খতিয়ান তৈরি করা হয় সেটি সিএস খতিয়ান নামে পরিচিত। সি এস খতিয়ান সম্পর্কে জানলেন এইবার জানবেন এস এ খতিয়ান।

এস এ খতিয়ান

খাস জমির খতিয়ান নম্বর কত জানার আগে জেনে নিন এস এ খতিয়ান কি। প্রজাস্বত্ব আইন ও জমিদারি অধিগ্রহণ হয় ১৯৫০ সালে এরপর সরকার জমিদারী অধিগ্রহণ করেন।

এরপর সিএস খতিয়ান সংশোধন করে এসএ খতিয়ান প্রস্তুত করা হয় কিন্তু এই খতিয়ান প্রস্তুতের সময় সরকারি কর্মচারীরা সরাসরি মাঠে না নেমে সিএস খতিয়ানের উপর নির্ভর করে। এস এ খতিয়ান টি ১৩৬২ সালে তৈরি হয় বলে একে অনেকেই ৬২র খতিয়ানও বলে থাকে।

কোন কোন অঞ্চলে এই এসএ খতিয়ান আবার আরএস খতিয়ান নামেও পরিচিত। এস এ খতিয়ান কি জানলেন এবং জমির খতিয়ান কি জানলেন এইবার জানবেন খাস জমির খতিয়ান নম্বর কত।

খাস জমির খতিয়ান নম্বর কত

খতিয়ান বের করার জন্য যেসব তথ্যের প্রয়োজন জানার আগে জেনে নিন খাস জমির খতিয়ান নম্বর কত। খাস জমির খতিয়ান নাম্বার হলো ১। যেসব জমি সরকারের মালিকানাধীন থাকে সেগুলোকে খাস জমি বলা হয়।

এই খাস জমিগুলো ১ নং খতিয়ানে রেকর্ড করা থাকে। জমিজমার বিষয়ে যখন ডিসি বা জেলা প্রশাসক কাজ করেন তখন তাকে কালেক্টর বলে। আর এই খাস জমিগুলো কালেক্টরের নামে রেকর্ড করা থাকে।

খাস জমির খতিয়ান নম্বর কত জানলেন এরপর আস্তে আস্তে জানবেন জমির দাগ খতিয়ান দেখার অ্যাপস এবং খতিয়ান বের করার জন্য যেসব তথ্যের প্রয়োজন।

খতিয়ান বের করার জন্য যেসব তথ্যের প্রয়োজন

অনলাইনে জমির খতিয়ান বের করার নিয়ম 2024 জানার আগে জেনে নিন খতিয়ান বের করার জন্য যেসব তথ্যের প্রয়োজন। বর্তমান সময়ে আপনাকে খতিয়ান বের করার জন্য কোথাও যাওয়ার প্রয়োজন নেই।

আপনি চাইলে আপনার বাসা থেকে খতিয়ান বের করে ফেলতে পারবেন। অনলাইন থেকে খতিয়ান বের করার জন্য নিচের তথ্যেগুলোর প্রয়োজন হবে।

  • ভোটার আইডি কার্ডের নাম্বার রাখতে হবে। 
  • জমির দাগ নাম্বার রাখতে হবে। 
  • পেমেন্ট করার জন্য কোন একটি একাউন্ট প্রয়োজন হবে। 
  • জমির স্থান, জেলা, বিভাগ, উপজেলা, মৌজা সম্পর্কে তথ্য জেনে রাখতে হবে। 
  • জমির মালিকানা নাম প্রয়োজন হবে 
  • পর্চার নাম জেনে রাখতে হবে। 
  • জন্ম তারিখ জেনে রাখতে হবে। 
  • মোবাইল নাম্বার রাখতে হবে। 

অনলাইন থেকে খতিয়ান পাওয়ার ক্ষেত্রে এইসব তথ্যগুলো অবশ্যই প্রয়োজন হবে। এসব তথ্য দিয়ে অনলাইন থেকে খতিয়ানের সার্টিফাইড কপি পেয়ে যাবেন।

অনলাইনে জমির মালিক যাচাই করার উপায়

জমির খতিয়ান থেকে অংশ বের করার নিয়ম জানার আগে অনলাইনে জমির মালিক যাচাই করার উপায় জেনে নিন। অনলাইনে জমির মালিক যাচাই করার উপায় হলো প্রথমত আপনাকে ভূমি বিষয়ক ওয়েবসাইটে যেতে হবে।

বাংলাদেশ সরকারের ভূমি বিষয়ক ওয়েবসাইট land.gov.bd। আপনার ডিভাইসের যে কোন ব্রাউজার থেকে এই ওয়েবসাইটে প্রবেশ করুন। এখানে দেওয়া লিংক বা সার্চ করেও ঢুকতে পারেন। ওয়েবসাইটে ঢোকার পর নিচের দিকে স্ক্রল করবেন।

এরপর আরএস খতিয়ানে প্রবেশ করবেন এবং সেখানে দেওয়া অপশনগুলো পূরণ করবেন। এরপর নামজারি খতিয়ানে ক্লিক করবেন এবং সেখানে যেগুলো তথ্য চাইবে যেমন বিভাগ, জেলা, উপজেলা ও মৌজা সেগুলো সঠিকভাবে দিবেন।

এরপর ক্যাপচা পূরণ করবেন এবং অনুসন্ধান করুন অপশনে ক্লিক করবেন। এরপর আপনি জমির মালিক আমার নাম পেয়ে যাবেন।

খতিয়ান নাম্বার দিয়ে মালিকানা যাচাই করতে আপনার সুবিধা হবে তাই খতিয়ান নাম্বার দিয়েই যাচাই করবেন। অনলাইনে জমির মালিক যাচাই করার উপায় জানলেন এইবার জানবেন খতিয়ান থেকে জমির হিস্যা বের করার নিয়ম।

জমির খতিয়ান থেকে অংশ বের করার নিয়ম-খতিয়ান থেকে জমির হিস্যা বের করার নিয়ম

জমির খতিয়ান বের করার নিয়ম 2024 জানার আগে খতিয়ান থেকে জমির হিস্যা বের করার নিয়ম জেনে নিন। জমির অংশ বা হিস্যা বোঝার সুবিধার্থে একটি উদাহরণ শেয়ার করছি আপনাদের সাথে। ধরুন চারজন মিলে একটি কার কিনলেন।

কারটির দাম হলো ২০ লাখ টাকা। তাহলে আপনাদেরকে একেকজনকে দিতে হলো ৫ লাখ করে। অর্থাৎ আপনারা একেকজন ৫ লাখ টাকার মালিক এবং মোট মালিক সংখ্যা হচ্ছে ৪ জন। এই বিষয়টি হলো হিস্যা। অর্থাৎ একটি জমির মালিক কয়জন সেটাকেই হিস্যা বলা হয়ে থাকে।

আরো ভালোভাবে দেখি একটি জমির পরিমাণ ৩০ শতাংশ এবং মালিক ৪ জন। চার জনের মধ্যে ধরুন আপনার জমির হিস্যার পাশে লিখা আছে ০.৪০০। তাহলে আপনার জমির পরিমাণ ৩০×০.৪০০= ১২ শতাংশ। বাকি তিনজনের পাশে লেখা আছে ধরুন ০.১০০, ০.২৫০, ০.২৫০।

তাহলে প্রথম ব্যক্তিটি পাবেন ৩০×০.১০০= ৩ শতাংশ

দ্বিতীয় ব্যক্তিটি পাবেন ৩০× ০.২৫০= ৭.৫ শতাংশ

এবং তৃতীয় ব্যক্তিটি পাবেন ৩০×০.২৫০= ৭.৫ শতাংশ

অর্থাৎ জমির মোট পরিমাণ কে আপনার হিস্যা বা অংশ দিয়ে গুণ দিলেই জমির পরিমাণ জানা যায়। এইভাবে আপনি জমির খতিয়ান থেকে অংশ বা হিস্যা সহজেই বের করতে পারবেন। খতিয়ান থেকে জমির হিস্যা বের করার নিয়ম বা জমির খতিয়ান থেকে অংশ বের করার নিয়ম জানলেন এইবার জানবেন জমির খতিয়ান বের করার নিয়ম 2024।

জমির খতিয়ান বের করার নিয়ম 2024

জমির দাগ খতিয়ান দেখার অ্যাপস সম্পর্কে জানার আগে জমির খতিয়ান বের করার নিয়ম 2024 জেনে নিন। জমির খতিয়ান বের করার নিয়ম 2024 সাধারণত দুটি রয়েছে। একটি হলো ম্যানুয়াল পদ্ধতি ও আরেকটি হলো ডিজিটাল পদ্ধতি।

ম্যানুয়াল পদ্ধতিতে জমির দাগ নাম্বার ও খতিয়ান নাম্বার নিয়ে সেটেলমেন্ট অফিসে গিয়ে যোগাযোগ করে খতিয়ান উঠাতে হবে। সেটেলমেন্ট অফিস থেকে খতিয়ান উঠাতে প্রায় ১০০ টাকার মতো খরচ হয়। ডিজিটাল পদ্ধতিতে আপনি সাধারণত দুই প্রকার খতিয়ান তুলতে পারবেন।

প্রথম কি হলো ডাকযোগে খতিয়ানের সার্টিফাইড কপি এবং দ্বিতীয় টি হল খতিয়ানের অনলাইন কপি। এসব খতিয়ান তোলার জন্য আপনাকে অবশ্যই অনলাইনে আবেদন করতে হবে।

অনলাইন থেকে খতিয়ান তুলতে গেলে আপনাকে প্রায় ৫০ টাকা খরচ করতে হবে। জমির খতিয়ান বের করার নিয়ম 2024 জানলেন এইবার জেনে নিন অনলাইনে জমির খতিয়ান বের করার নিয়ম 2024।

অনলাইনে জমির খতিয়ান বের করার নিয়ম 2024

চলুন তাহলে জমির দাগ খতিয়ান দেখার অ্যাপস জানার আগে অনলাইনে জমির খতিয়ান বের করার নিয়ম 2024 জেন নেওয়া যাক। অনলাইনে জমির খতিয়ান দেখার জন্য আপনাকে এই ওয়েবসাইটে যেতে হবে eporcha.gov.bd

চার ভাবে সার্চ করে জমির খতিয়ান দেখুনঃ

  • জমির মালিকের স্বামীর নাম বা পিতা জানা থাকলে তার নাম দিয়ে সার্চ করে দেখতে পারবেন। 
  • জমির দাগ নম্বর সার্চ করেও খতিয়ান দেখতে পারবেন। 
  • খতিয়ান নাম্বার পেয়ে সার্চ করে দেখতে পারবেন।
  • জমির মালিকের নাম দিয়ে সার্চ করে খতিয়ান দেখতে পারবেন। 
জমির খতিয়ান দেখার পদ্ধতিঃ
  • প্রথমত বিভাগ ঘরে গিয়ে আপনার যে বিভাগ তা সিলেক্ট করবেন। 
  • এরপর জেলা ঘরে গিয়ে আপনার যে জেলা তা সিলেক্ট করবেন। 
  • এরপর উপজেলার ঘরে গিয়ে আপনার উপজেলাটি সিলেক্ট করবেন। 
  • এরপর মৌজার ঘরে যাবেন এবং আপনার জমিটি যে মৌজার আন্ডারে তা সিলেক্ট করে ফেলবেন। 
অনলাইনে জমির খতিয়ান বের করার নিয়ম 2024 ধাপে ধাপেঃ
  • প্রথমত eporcha.gov.bd ওয়েবসাইটে ঢুকুন। এখানে দুটি অপশন দেখতে পাবেন নামজারি খতিয়ান ও সার্ভে খতিয়ান। আপনি যে খতিয়ানটি দেখতে চান সেটি সিলেক্ট করুন। 
  • এরপর আপনার বিভাগ, জেলা, উপজেলা খতিয়ানের ধরন সিলেক্ট করে নিন। বিভাগ, জেলা, উপজেলা, মৌজা এবং খতিয়ান নম্বর দিয়ে আপনি নামজারি খতিয়ান বের করতে পারবেন। এরপর আপনার মৌজা লোকেশন সিলেক্ট করে দিন। এরপর খতিয়ান নম্বর বক্সে আপনার খতিয়ান নাম্বার টি দিয়ে দিন। 
  • এরপর আপনার তথ্যগুলো যাচাই করার পর খতিয়ানের দাগ নম্বর এবং মালিকানার তথ্যগুলো দেখতে পাবেন। আপনি যদি অনলাইন কপি নিতে চান তাহলে ওখানে আবেদন লেখা বাটনটিতে ক্লিক করে দিন।
  • এরপর আপনি অন্য একটি পেজে আসবেন। এখানে আপনি অনলাইন কপি বা সার্টিফাইড কপির অপসান পাবেন। আপনি যেটা নিবেন সেটি সিলেক্ট করে রাখবেন। এরপর এখানে আপনার ব্যক্তিগত তথ্য যেমন ভোটার আইডি, নাম, জন্ম তারিখ, ঠিকানা, মোবাইল নাম্বার ইত্যাদি সঠিকভাবে দিয়ে দিন। সকল তথ্য সঠিক দেওয়ার পর ekpay বা উপায় এর মাধ্যমে টাকা পাঠিয়ে দিবেন। আপনি যদি খতিয়ানের সার্টিফাইড কপি নিতে চান সে ক্ষেত্রে আপনাকে ৫০ টাকা দিতে হবে এবং যদি আপনি অনলাইন কপি শুধু নেন তাহলে আপনাকে কোন রকম ফি দিতে হবে না। 
  • এই প্রদান এবং ব্যক্তিগত তথ্যগুলো দেওয়ার পর আপনি অনলাইন কপি বা সাবস্ক্রাইব কপি ডাউনলোড করতে পারবেন। একটি বিষয় মনে রাখবেন তা হলো আপনার খতিয়ানের অনলাইন কপিটি সার্টিফাইড কপি হিসেবে কখনো ব্যবহার করতে পারবেন না কিন্তু যে কোন জায়গাতে সার্টিফাইড কপিটি ব্যবহার করতে পারবেন। 

জমির দাগ খতিয়ান দেখার অ্যাপস

অনলাইনে জমির খতিয়ান বের করার নিয়ম 2024 সম্পর্কে জেনেছেন এখন জেনে নিন জমির দাগ খতিয়ান দেখার অ্যাপস সম্পর্কে। জমির দাগ, খতিয়ান দেখার জন্য বিভিন্ন অ্যাপ রয়েছে। এই অ্যাপগুলোর মাধ্যমে আপনি খুব সহজেই জমির দাগ ও খতিয়ান দেখতে পারবেন।
BanglarBhumi, জমির খতিয়ান চেক, শ্রমিক খতিয়ান ও দাগের তথ্য চেক এরকম আরো অনেক অ্যাপস পাবেন। এই অ্যাপস গুলোর মাধ্যমে আপনি খুব সহজেই জমির দাগ খতিয়ান দেখতে পাবেন।

পরিশেষেঃ

আশাকরি অনলাইনে জমির খতিয়ান বের করার নিয়ম 2024 এবং জমির দাগ খতিয়ান দেখার অ্যাপস সম্পর্কে আপনাদের আর কোন সমস্যা নেই। এইরকম তথ্য পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জানবো আমরা ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url