exium 20 কিসের ওষুধ-exium mups 20 খাওয়ার নিয়ম, কি কাজ করে

exium 20 কিসের ওষুধ, exium mups 20 খাওয়ার নিয়ম এবং exium 20 কি কাজ করে এসব নিয়েই আজকের আর্টিকেল। exium mups 20 খাওয়ার নিয়ম ও exium 20 কিসের ওষুধ এবং exium 20 কি কাজ করে সাথে অন্যান্য বিষয়গুলো জানার জন্য আপনাদের আর্টিকেলটি ভালোভাবে পড়তে হবে। তাহলে চলুন exium 20 কিসের ওষুধ, exium 20 কি কাজ করে এবং exium mups 20 খাওয়ার নিয়ম জানা যাক।
exium 20 কিসের ওষুধ। exium mups 20 খাওয়ার নিয়ম। exium 20 কি কাজ করে। জানবো আমরা। janbo amra
exium 20 কিসের ওষুধ। exium mups 20 খাওয়ার নিয়ম। exium 20 কি কাজ করে।
আপনারা অনলাইনে exium 20 কিসের ওষুধ, exium mups 20 খাওয়ার নিয়ম এবং exium 20 কি কাজ করে এই বিষয়গুলো নিশ্চয় খুজছেন। এই আর্টিকেলে আপনি উপরোক্ত বিষয়গুলো ছাড়াও জানতে পারবেন exium mups 20 mg price in bangladesh, exium mups 20 side effects, গর্ভাবস্থায় এক্সিয়াম 20 নিরাপদ কিনা, exium mups 20 কিসের কাজ করে ইত্যাদি বিষয়গুলো।

সূচিপত্রঃ exium 20 কিসের ওষুধ। exium mups 20 খাওয়ার নিয়ম। exium 20 কি কাজ করে।

ভূমিকাঃ 

আমি সবসময়ই বলে থাকি আপনাদের যেকোন ঔষধ খাওয়ার আগে অবশ্যই তার নিয়মকানুন, পার্শ্বপ্রতিক্রিয়া ইত্যাদি বিষয়গুলো সঠিকভাবে জেনে ঔষধ সেবন করবেন। ঔষধ সম্পর্কে সঠিক ভাবে না জেনে শুনে সেবন করলে উপকারের থেকে অপকার বেশি হতে পারে। 

তাহলে চলুন আর দেরি না করে exium mups 20 খাওয়ার নিয়ম ও exium 20 কিসের ওষুধ এবং exium 20 কি কাজ করে এই বিষয়গুলো জেনে নেওয়া যাক। exium 20 কি কাজ করে এবং exium mups 20 mg price in bangladesh জানার আগে exium 20 কিসের ওষুধ জেনে নেওয়া যাক। 

exium 20 কিসের ওষুধ

exium 20 কি কাজ করে জানার আগে exium 20 কিসের ওষুধ তা জানুন। exium 20 মূলত একটি গ্যাস্টিকের ওষুধ। আমাদের বিভিন্ন সময় বিভিন্ন রকমের খাবার খাওয়া পড়ে যায়।

ফাস্টফুড জাতীয় খাবার খাওয়ার ফলে আমাদের গ্যাসের সমস্যা বেড়ে যায়। এই সময় এই ওষুধটি খেলে গ্যাসের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। এছাড়াও আরো কিছু ক্ষেত্রে এই ওষুধের ব্যবহার দেখা যায়।

এসিড সম্পর্কিত ডিসপেসিয়া, জলিঞ্জার ইলিশন সিনড্রোম এর চিকিৎসায়, গ্যাস্ট্রো ইসোফেগাল রিফ্লাক্স রোগের চিকিৎসায়, ডিওডেনাল আলসারে হ্যালিকোবেটার পাইলোরী নির্মূলে,ডিউডেনাল বা গ্যাস্ট্রিক আলসারে মতো বিভিন্ন চিকিৎসায় ব্যবহৃত হয়। exium 20 কিসের ওষুধ জানলেন এইবার জেনে নিন exium 20 কি কাজ করে।

exium 20 কি কাজ করে

exium mups 20 খাওয়ার নিয়ম জানার আগে জেনে নিন exium 20 কি কাজ করে। পাকস্থলীতে উৎপন্ন হওয়া অতিরিক্ত গ্যাসকে exium 20 দমন করে। মূলত এটি একটি পিপিআই যা গ্যাস্ট্রিক প্যারিটাল কোষে গ্যাস্ট্রিক এসিড নিঃসরণকে দমন করে। exium 20 খাদ্য নালীর বিভিন্ন সমস্যার চিকিৎসার জন্য ব্যবহৃত হয়।

ঠিক সময় মত খাবার না খাওয়ার ফলে এবং অনেক সময় তোরে খালি পেটে থাকার ফলেও গ্যাসের উৎপন্ন হয় সেই সময়ে exium 20 সেবন করার ফলে এই গ্যাসের অবসান ঘটে। exium 20 কি কাজ করে জানলেন এইবার জানবেন exium mups 20 খাওয়ার নিয়ম এবং exium mups 20 খাওয়ার আগে না পরে।

exium mups 20 খাওয়ার নিয়ম

exium mups 20 খাওয়ার আগে না পরে জানার আগে exium mups 20 খাওয়ার নিয়ম ভালোভাবে জেনে নিন।

ইরোসিভ ইসেফ্যাগাইটিস রোগের চিকিৎসায়ঃ দৈনিক একবার করে ৪-৮ সপ্তাহ ২০/৪০ mg সেবন করতে হবে। বেশিরভাগ ক্ষেত্রেই এ রোগটি নির্মূল হয়ে যাবে ৪-৮ সপ্তাহ সেবন করলে। কখনো কখনো এর থেকে বেশি সময়ের প্রয়োজন হতে পারে। 

গ্যাস্ট্রোইসোফেগাল রোগ নিরাময়েঃ দৈনিক একবার করে মোট চার সপ্তাহ খেতে হবে ২০ mg ওষুধটি। 

ডিওডেনাল আলসারে হ্যালিকোবেকটার পাইলোরী নিরাময়ে ট্রিপল থেরাপিঃ

  • ক্লারিথ্রোমাইসিন ৫০০ mg ১০ দিন খেতে হবে প্রতিদিন ২ বার করে। 
  • ইসোমিপ্রাজল ৪০ mg ১০ দিন খেতে হবে প্রতিদিন ১ বার করে। 
  • এমোক্সিসিলিন ১০০০ mg ১০ দিন খেতে হবে প্রতিদিন ২ বার করে। 

জলিঞ্জার ইলিশন সিনড্রোম নির্মূলেঃ

ইসমিপ্রাজল ২০-৮০mg ক্যাপসুল ১বার করে খেতে হবে। রোগীর রোগের মাত্রা অনুযায়ী ঔষধ নির্ধারণ হবে এবং ক্লিনিক্যাল বা ডাক্তারের পরামর্শ যতদিন থাকবে ততদিন পর্যন্ত চিকিৎসা চালিয়ে যেতে হবে।

ডিওডেনাল আলসারের নিরাময়েঃ 

২-৪ সপ্তাহ ওষুধ সেবন করতে হবে প্রতিদিন ২০ মিলিগ্রাম এর। 

গ্যাস্ট্রিক আলসার নিরাময়েঃ

চার থেকে আট সপ্তাহ ওষুধ সেবন করতে হবে প্রতিদিন ২০-৪০ mg এর।

ইরোসিভ ইসোফেগাইটিস সহ গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স রোগীদের জন্যঃ

শিশুদের ক্ষেত্রে (১-১৮) ঃ

  • ৫৫ কেজি এর বেশি ওজন হলে প্রতিদিন একবার খেতে হবে ২০ mg এর ট্যাবলেট।
  • ৫৫ কেজি এর কম ওজন হলে প্রতিদিন একবার খেতে হবে ১০ mg এর ট্যাবলেট। 
  • ১মাস-১ বছর বয়স হলে প্রতিদিন একবার খেতে হবে ০.৫mg/kg।
  • আই ভি ইনফিউশনঃ ১০-৩০ মিনিট।

প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে (১৮ বছর এর বেশি) ঃ

  • প্রতিদিন একবার করে খেতে হবে ২০-৪০ mg ট্যাবলেট।
  • আইভি ইন ফিউশনঃ ১০-৩০ মিনিট। আইভি ইনজেকশন:>৩ মিনিট।

বি.দ্রঃ অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ঔষধ সেবন করতে হবে। 

exium mups 20 খাওয়ার নিয়ম জানলেন এইবার এইবার জানবেন exium mups 20 খাওয়ার আগে না পরে এবং exium mups 20 side effects।

exium mups 20 খাওয়ার আগে না পরে

exium mups 20 side effects জানার আগে জেনে নিন exium mups 20 খাওয়ার আগে না পরে। যেকোনো গ্যাস্ট্রিকের ঔষধই সাধারণত খাবার খাওয়ার আগে খাওয়া হয়ে থাকে। তবে খাওয়ার পরে খেলেও চলে। খাওয়ার কিছু সময় পর খেলে কোনরকম তেমন সমস্যা হয় না।

ডাক্তাররা সাধারণত গ্যাস্ট্রিকের ওষুধ খাবার খাওয়ার আগেই পরামর্শ দেন। তাই আপনারও চেষ্টা করবেন exium mups 20 খাবার খাওয়ার আগেই সেবন করার। exium mups 20 খাওয়ার আগে না পরে জানলেন এইবার জানবেন exium mups 20 side effects এবং exium mups 20 mg price in bangladesh।

exium mups 20 side effects

exium 20 কিসের ওষুধ জেনেছেন এইবার জেনে নিন exium mups 20 side effects। প্রতিটা ওষুধেরই যেমন উপকার রয়েছে তেমন এর সামান্য হলেও অপকারিতা রয়েছে। exium mups 20 এর পার্শ্ব প্রতিক্রিয়া বা exium mups 20 side effects গুলো নিচে দেখানো হলোঃ

  • পেট ফাঁপা হতে পারে। 
  • বমি বমি ভাব হতে পারে। 
  • ডায়রিয়া ও হয়ে থাকে। 
  • মাথা ব্যাথা হতে পারে। 
  • পেটে ব্যথা হতে পারে। 
  • মাথা ঘুরতে পারে। 
  • কোষ্ঠকাঠিন্য হতে পারে। 
  • মুখে শুষ্কতা দেখা দিতে পারে। 

exium mups 20 side effects জানলেন এইবার জানবেন গর্ভাবস্থায় এক্সিয়াম ২০ নিরাপদ কিনা এবং exium mups 20 mg price in bangladesh।

সতর্কতা

exium mups 20 খাওয়ার নিয়ম জেনেছেন এইবার exium 20 এর সতর্কতা জেনে নিন। এটি গ্যাস্ট্রিক আলসারে ব্যবহারের পূর্বে অবশ্যই ম্যালিগ্ন্যানসির সম্ভাব্যতা যাচাই করে নিতে হবে। তা না হলে এটি রোগের লক্ষণসমূহকে ঢেকে দিয়ে রোগ নিরূপণে বিলম্ব ঘটাতে পারে।

মিথস্ক্রিয়া

exium 20 কি কাজ করে জেনেছেন এইবার জেনে নিন exium 20 এর মিথস্ক্রিয়া। এমোক্সিসিলিন, ফেনিটয়েন, কুইনিডিন, ওয়ারফেরিন, ক্লারিথ্রোমাইসিন ইত্যাদির সাথে এটি তেমন কোনো মিথোস্ক্রিয়ার প্রমাণ পাওয়া যায়নি।

ডায়াজিপাম এর নিঃসরণ প্রক্রিয়া বিলম্ব হতে পারে ডায়াজিপামের সাথে ইসোমিপ্রাজল ব্যবহারের ক্ষেত্রে। ডিগোক্সিন, কিটোকোনাজল এবং লৌহ জাতীয় ওষুধের শোষনের ক্ষেত্রে বাধা সৃষ্টি করতে পারে ইসোমিপ্রাজল। exium 20 mg মুখে খাবার জন্মনিরোধক বড়ির সাথে হঠাৎ কোনো প্রতিক্রিয়া দেখা দিতে পারে।

ডিউডেনাম ও পাকস্থলীর ব্যাকটেরিয়ার কলোনাইজেশন ও ভিটামিন বি-১২ এর পরিশোষন ব্যাহত হতে পারে যদি এসিড নিঃসরণ কমে যাওয়ায় ওমিপ্রাজল ব্যবহারে যেসব শারীরবৃত্তীয় পরিবর্তন দেখা যায় সেসব exium 20 mg এর ক্ষেত্রেও দেখা দেয়। exium 20 mg এর মিথস্ক্রিয়া জানলেন এইবার জানবেন গর্ভাবস্থায় এক্সিয়াম ২০ নিরাপদ কিনা।

গর্ভাবস্থায় এক্সিয়াম ২০ নিরাপদ কিনা

exium mups 20 mg price in bangladesh জানার আগে গর্ভাবস্থায় এক্সিয়াম ২০ নিরাপদ কিনা জেনে নিন। গর্ভবর্তী প্রাণীদের ক্ষেত্রে ইসোনিক্স এর উপাদান ভ্রুণের উপর তেমন ক্ষতিকর প্রভাব ফেলে না।

গর্ভবতী মায়ের ক্ষেত্রে সেরকম কোনো কোন গবেষণা করা হয়নি এখনো পর্যন্ত তবে জীবজন্তুর উপর পরীক্ষা করে বিকলাঙ্গজনিত ফলাফল পাওয়া যায়নি। 

exium 20 mg খুব বেশি দরকার হলেই গর্ভাবস্থায় ব্যবহার করা উচিত। সদ্যজাত শিশুদের উপর প্রভাব বা মাতৃদুগ্ধে exium 20 mg নিঃসরণের কোন প্রমাণ পাওয়া যায়নি। তবে এই ওষুধ সেবনকালে স্তন্যদান সাময়িক বন্ধ রাখাই ভালো।

exium mups 20 mg price in bangladesh

exium 20 কিসের ওষুধ জেনেছেন এইবার জানবেন exium mups 20 mg price in bangladesh। exium mups 20 mg এর দাম অঞ্চল বা এলাকা ভিত্তিতে ভিন্ন হতে পারে। কোথাও এর দাম ১০.১২ টাকা পার পিস। 

আবার কোথাও প্রতি ট্যাবলেট exium mups 20 mg এর দাম ১১ টাকা। দশটি exium mups 20 mg ট্যাবলেটের মোট দাম ১১০ টাকা। exium mups 20 mg price in bangladesh এবং exium mups 20 খাওয়ার নিয়ম ইত্যাদি বিষয়গুলো জেনেছেন।
পরিশেষেঃ
আশাকরি উপরোক্ত বিষয়গুলো ভালোভাবে আপনারা বুঝতে পেরেছেন। এইরকম তথ্য পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জানবো আমরা ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url