ইভেন্ট ম্যানেজমেন্ট বিজনেস কি? ইভেন্ট ম্যানেজমেন্ট এর কাজ কি?

ইভেন্ট ম্যানেজমেন্ট বিজনেস কি এবং ইভেন্ট ম্যানেজমেন্ট এর কাজ কি এই বিষয়গুলো নিয়েই আজকের আর্টিকেলে আলোচনা করতে যাচ্ছি। এছাড়াও ইভেন্ট ম্যানেজমেন্ট খরচ, ইভেন্ট ম্যানেজমেন্ট কোর্স ইত্যাদি বিষয়গুলোও জানতে পারবেন। আপনি যদি ইভেন্ট ম্যানেজমেন্ট বিজনেস করতে চান তাহলে ভালোভাবে পড়ুন এটি।
ইভেন্ট ম্যানেজমেন্ট বিজনেস কি।  ইভেন্ট ম্যানেজমেন্ট এর কাজ কি। জানবো আমরা। janbo amra
ইভেন্ট ম্যানেজমেন্ট বিজনেস কি।  ইভেন্ট ম্যানেজমেন্ট এর কাজ কি
সূচিপত্রঃ ইভেন্ট ম্যানেজমেন্ট বিজনেস কি? ইভেন্ট ম্যানেজমেন্ট এর কাজ কি?

ভূমিকাঃ

ইভেন্ট ম্যানেজমেন্ট বিজনেস মোটেও সহজ না। অনেকে বিভিন্ন জায়গায় ডিগ্রী বা কোর্স করার পরেও সফল হতে পারেন না। তাই আপনাদের ইভেন্ট ম্যানেজমেন্ট বিজনেস করার আগে অবশ্যই ভালোভাবে জানতে হবে। ভালোমতো অভিজ্ঞতা লাভ করার পর এই ব্যবসাতে লাগবেন। চলুন আমরা ইভেন্ট ম্যানেজমেন্ট বিজনেস সম্পর্কে বিস্তারিত জানি।

ইভেন্ট ম্যানেজমেন্ট বিজনেস কি

ইভেন ম্যানেজমেন্ট হলো কোন অনুষ্ঠানে সুন্দর করে পরিচালনা করার জন্য যে কার্যক্রম করা হয় তাকে ইভেন্ট ম্যানেজমেন্ট বলে। কোন অনুষ্ঠান সুন্দরভাবে পরিচালনা করার জন্য এই ইভেন্ট ম্যানেজমেন্ট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

আপনার বাড়িতে যদি কোন অনুষ্ঠান হয়ে থাকে সেক্ষেত্রে আপনি ইভেন্ট ম্যানেজমেন্ট এর মাধ্যমে সকল কার্য পরিচালনা করতে পারবেন। খুব সুন্দর ভাবে এবং সুশৃঙ্খল ভাবে।

যারা অনেক কাজে ব্যস্ত থাকে কোন অনুষ্ঠানের সময় খেয়াল করতে পারে না কিভাবে ম্যানেজমেন্ট করবে সে ক্ষেত্রে ইভেন্ট ম্যানেজমেন্ট এর মাধ্যমে আপনি কাজ করে নিলে অনুষ্ঠানটি সুন্দরভাবে আপনি পরিচালনা করতে পারবেন।

এতে আপনার কোন কাজ বা সময় নষ্ট করতে হবে না ইভেন ম্যানেজমেন্টটা আপনার অনুষ্ঠানটি পরিচালনা করবে সুন্দরভাবে।

ইভেন ম্যানেজমেন্টরাই আপনার সবকিছু ঠিক করে দিবে যেমন কোথায় খেতে বসবে, যদি বিয়ের ক্ষেত্রে হয় সে ক্ষেত্রে কোথায় বিয়ের অনুষ্ঠানটি সম্পন্ন হবে কিভাবে কোথায় কি হবে সবকিছু ইভেন্ট ম্যানেজমেন্ট রা করে থাকে। আপনার অনুষ্ঠানটি সুন্দরভাবে পরিচালনা করার দায়িত্ব ইভেন্ট ম্যানেজমেন্টরা নিয়ে থাকবে।

ইভেন্ট ম্যানেজমেন্ট এর কাজ কি

যারা নানা কাজে ব্যস্ত থাকে কোনরকমে কোন কিছুতে সময় দিতে পারে না তারা যখন কোন অনুষ্ঠান করে তাদের ক্ষেত্রে ইভেন ম্যানেজমেন্টরা খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তাই ওই মানুষগুলো তখন ইভেন্ট ম্যানেজমেন্ট এর উপরে গুরুত্ব দিয়ে থাকে।

এই ইভেন্টটাকে বা অনুষ্ঠানকে সুন্দরভাবে পরিচালনা করার দায়িত্ব নিয়ে থাকে ইভেন্ট ম্যানেজমেন্টরা শুরু থেকে শেষ পর্যন্ত। আর এভাবেই দিনরাত খাটাখাটনি করে ইভেন্ট ম্যানেজমেন্টটা আমাদেরকে সেবা দিয়ে থাকে। সুন্দর করে সাজিয়ে তোলে আমাদের অনুষ্ঠানটিকে।

খাওয়া-দাওয়া থেকে শুরু করে সবকিছুর পরিবেশ এই সুন্দর করে তারা গুছিয়ে মনোরম পরিবেশ তৈরি করে। এতে কোন বিশৃঙ্খলার সৃষ্টি হয় না। বিয়ে কিংবা কোন কনসার্টে, মেলা মিটিং জন্মদিনের পার্টি ইত্যাদি ক্ষেত্রে ইভেন্ট ম্যানেজমেন্ট এর উপর দায়িত্ব দিয়ে থাকে মানুষ।

তাই ইভেন্ট ম্যানেজমেন্টটা তাদের গুরুত্বপূর্ণ কাজ দিয়ে আমাদের মন জয় করে থাকে। অনুষ্ঠানের সম্পূর্ণ কাজটি দ্বারা পরিচালনা করে থাকে। এজন্য মানুষ এখন যে কোন অনুষ্ঠানের ক্ষেত্রে ইভেন্ট ম্যানেজমেন্ট এর উপর নির্ভরশীল হয়ে পড়েছে।

ইভেন্ট ম্যানেজমেন্ট এর বিভিন্ন ধরনের কাজ রয়েছে যেগুলো কাজ খুব গুরুত্ব সহকারে ধাপে ধাপে করতে হয় তাহলে আপনি একজন ইভেন্ট ম্যানেজমেন্ট হিসেবে জনপ্রিয়তা অর্জন করতে পারবেন।

কোন অনুষ্ঠান ভালোভাবে ম্যানেজ করা এবং সুষ্ঠুভাবে সম্পন্ন করা হলো ইভেন্ট ম্যানেজমেন্ট এর কাজ। শুধুমাত্র এখনই নয় আগের থেকে ইভেন ম্যানেজমেন্ট এর জনপ্রিয়তা অনেক। তারা সবাইকে অনেক ভাবে সেবা দিয়ে থাকে।

তারা আমাদের বিভিন্ন অনুষ্ঠান সুন্দরভাবে পরিচালনা করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। কারণ তারা এই ইভেন ম্যানেজমেন্ট এর মাধ্যমে অনুষ্ঠানটিকে অনেক সুন্দর ভাবে সুষ্ঠুভাবে সম্পূর্ণ করে। এভাবেই এখন ইভেন ম্যানেজমেন্টটা অনেক জনপ্রিয়তা লাভ করছে সবার কাছে এবং এ কাজ করার জন্য এখন অনেকেই আগ্রহী হচ্ছে।

ইভেন্ট সজ্জা ব্যবসা সুযোগ কোথায় পাবেন

ইভেন্ট সজ্জা ব্যবসা দুই ভাগে ভাগ করা যায় এক নিজের পছন্দ অনুযায়ী আর দুই দলীয়ভাবে। ইভেন্ট কে সুন্দরভাবে সাজানোর জন্য ক্রেতার সৌন্দর্যের দিকে বা ক্রেতার মন জয় করার জন্য সে অনুযায়ী ইভেন্টকে সুন্দরভাবে সাজাতে হবে এবং আপনাকে সে ব্যবস্থা করতে হবে ।

আর এই সুন্দরভাবে সাজানোর উপনির্ভর করবে আপনি ইভেন্টের কতটুকু অর্ডার পাবেন বা আপনাকে কে কাজে নেবে আপনি সবার মন কিভাবে জয় করবেন ইত্যাদি সবকিছুই আপনার ইভেন্টের সাজসজ্জা ব্যবস্থার উপনির্ভর করে থাকে এজন্য আপনি ইভেন্টের সাজসজ্জার বিষয়টিকে আগের লক্ষ্য দেবেন।

শ্রমিকের প্রয়োজনীয়তা

আপনি যখন ইভেন্টের কাজ করবেন তখন আপনার শ্রমিকের প্রয়োজন হতে পারে। কারণ একটি কাজ আপনি একা হাতে করতে পারবেন না এজন্য অনেক লোকের বা কয়েকজন লোকের প্রয়োজন হলে আপনি কাজটি সুন্দরভাবে পরিচালনা করতে পারবেন।

যদি আপনি একজন সুন্দর ডিজাইনার আপনার কাজের নিয়োগনেন তাহলে দেখবেন যে আপনার ইভেন্ট ডিজাইনার খুব সুন্দরভাবে সাজিয়ে দিয়েছে এজন্য শ্রমিকের গুরুত্ব আপনাকে দিতে হবে।

সবসময় একই ভাবে সাজালে কিন্তু আপনি জনপ্রিয়তা লাভ করতে পারবেন না এজন্য ভিন্ন ভিন্নভাবেও আপনাকে ইভেন্টি পরিবেশন করতে হবে। এজন্য আপনার প্রয়োজন শ্রমিকের।

সংগ্রহ ও সরঞ্জাম

ইভেন্ট পরিচালনার ক্ষেত্রে অনেক রকমের সরঞ্জামের প্রয়োজন হয় । অনেক সময় দেখা যায় যে টাকা দিয়ে অত সরঞ্জাম কেনা সম্ভব হয় না. এজন্য আপনি দেখতে পারেন যে আপনার ক্রেতারা কিরকম সরঞ্জাম নেবে।

তা আপনি ভাড়া করে আপনার ব্যবসার ক্ষেত্রে ব্যবহার করতে পারবেন এতে আপনি লাভবান হবেন। তাই বেশি টাকা খরচ করে সবকিছুই কিনবেন না আপনি। এজন্য এ জিনিসগুলো কেনার সময় ও যেগুলো শুধু প্রয়োজন সেগুলোই গুরুত্ব সহকারে কিনবেন।

সাজসজ্জার জিনিস পরিচর্যা

ইভেন্টের কাজ করার ক্ষেত্রে কাজের জিনিস আপনি সুন্দরভাবে সাজিয়ে রাখবেন। একবার কাজ করলেন আর ওগুলো নষ্ট করলেন তাহলে আপনার লস হবে।

আপনি একটি ইভেন্ট শেষ করার পর আপনার জিনিসপত্র গুলো সুন্দর ভাবে পরিষ্কার করে রাখলে আপনি পরের ইভেন্টেও আবার ওই জিনিসগুলো ব্যবহার করতে পারবেন । এজন্য আপনাকে সাজসজ্জা জিনিসগুলো পরিচর্যা করে রাখতে হবে। আপনি যেন পরবর্তীকালে সেগুলো আবার পুনরায় ব্যবহার করতে পারেন।

সাজসজ্জার মূল্য নির্ধারণ

আপনি যখন ইভেন্টের ব্যবসাটি শুরু করবেন তখন আপনার সাজোজার জন্য জিনিসপত্র কিনতে হয় সেই জিনিসগুলো আপনি যদি একটু কম দামে কিনতে পারেন তাহলে আপনি লাভবান হতে পারবেন।

ব্যবসার প্রথম দিকে আপনি ক্রেতার পছন্দ অনুযায়ী জিনিসগুলো কিনবেন কিন্তু পরবর্তীতে দেখবেন আপনার মতো করে আপনি জিনিসগুলো ক্রেতার মন জয় করতে পারবেন। যখন কিছু ডিসকাউন্ট অফার চলে তখন আপনি এই জিনিসগুলো কিনে নিতে পারবেন।

আবার দেখা যায় যে আপনি যদি আপনার ব্যবসার ক্ষেত্রে ডিসকাউন্ট দিয়ে ক্রেতাদের মন জয় করতে পারেন তাহলে আপনার ব্যবসা টি আরো জনপ্রিয়তা লাভ করবে এবং আপনি আপনার প্রতিদ্বন্দ্বীদের থেকে এগিয়ে থাকবেন। এভাবেই আপনার উপর নির্ভর করে থাকবে সাজসজ্জার মূল্য নির্ধারণ।

অর্ডার গ্রহণের পর

আপনাকে যখন কেউ ইভেন্টের কাজ দিবে তখন আপনি অর্ডার গ্রহণের পর আপনি কোথায় সে কাজটি করবেন কিভাবে করবেন সবকিছু আগে থেকে পরিকল্পনা করে নিবেন তাহলে আপনার কাজটি করতে কোন অসুবিধা হবে না।

ইভেন্টের সময় স্থান এগুলো সব কিছুই আপনি ঠিক করে রাখবেন। আগে থেকেই আপনার ক্রেতার থেকে সবকিছু জেনে নেবেন। যাতে আপনি সময় অনুযায়ী আপনার কাজটি সম্পন্ন করতে পারেন।

আপনার ইভেন্ট টি পরিচালনা করার জন্য আপনার পর্যাপ্ত পরিমাণে শ্রমিক গুলোকে আগে থেকেই ঠিক করে রাখবেন তাহলে আপনি কাজটি ঠিকভাবে সম্পূর্ণ করতে পারবে।

সোশ্যাল মিডিয়ার ব্যবসা প্রচার

বর্তমান বিশ্বে এখন মানুষ সোশ্যাল মিডিয়ার উপর বেশি গুরুত্বপূর্ণ দিয়ে থাকে। সোশ্যাল মিডিয়াতে তারা সারাক্ষণ থাকে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে তারা সবকিছু ঘেঁটে ঘুটে দেখে। তাই আপনি যদি আপনার সোশ্যাল মিডিয়ার মাধ্যমে প্রচার করতে পারেন তাহলে আপনি জনপ্রিয়তা লাভ করবেন।

এতে আপনার প্রচার বাড়বে এবং আপনি কাজ পাবেন ভালোমতো। আপনাকে কাজের জন্য দৌড়াদৌড়ি করতে হবে না। তারা আপনার সোশ্যাল মিডিয়ার মাধ্যমেই আপনাকে খুঁজে নিবে। এভাবেই আপনি ইভেন্ট ম্যানেজমেন্ট বিজনেস টি পরিচালনা করতে পারবেন।

নতুন নতুন টেকনিক ইউজ করলে আপনার বিজনেসের ক্ষেত্রে এটি আরো জনপ্রিয়তা অর্জন করবে। আপনি ক্রেতাদের মন আরো জয় করতে পারবেন এবং লাভবান হতে পারবেন।

তাই বলা যায় বিভিন্ন কাজ করতে হলে পরিকল্পনা অনুযায়ী করতে হবে তাহলে আপনি কাজটি সুন্দরভাবে পরিচালনা করতে পারবেন।

আপনি যদি একটি কোম্পানি তৈরি করেন সে ক্ষেত্রে আপনি কোম্পানিটি সুন্দরভাবে সাজিয়ে গুছিয়ে নিয়ে পরিকল্পনা ভাবে ম্যানেজমেন্ট করে কাজটি সম্পন্ন করবেন।

আপনি যখন এ ব্যবসা শুরু করবেন তখন আপনি যদি কোন শ্রমিক নিয়োগ দিয়ে থাকেন তাদেরকে কিভাবে চার্জ দিবেন আপনার কত লাভ হচ্ছে সেগুলো ঠিক রেখে আপনি এ ব্যবসাটি চালিয়ে যাবেন। তাহলে আপনি আপনার লাভ লোকসান সবকিছুই বুঝতে পারবেন।

পরিশেষে বলা যায় আপনি যদি ইভেন্ট ম্যানেজমেন্ট এর কাজ করে থাকেন সেক্ষেত্রে আপনি যদি এ সম্পর্কে কোন কোর্স বা ডিগ্রী অর্জন করে থাকেন সেক্ষেত্রে আপনার এ কাজটি করা সহজ হবে। এবং আপনি এ কাজ সম্পর্কে সকল ধারনা বুঝতে পারবেন। এভাবে ইভেন ম্যানেজমেন্ট এর কাজ করে আপনি সফলতা অর্জন করতে পারবেন।

পরিশেষে

ইভেন্ট ম্যানেজমেন্ট বিজনেস কি এবং ইভেন্ট ম্যানেজমেন্ট এর কাজ কি এই বিষয়গুলো নিশ্চয় বুঝতে পেরেছেন। এই আর্টিকেলটি যদি আপনার ভালো লাগে এবং আপনার কোন মন্তব্য থাকলে নিচে কমেন্ট বক্সে লিখবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জানবো আমরা ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url